কৈলাসের এই গোপন রহস্যের কথা জানলে আপনার গায়ে কাঁটা দেবে

Odd বাংলা ডেস্ক: কৈলাশ পর্বত আরোহণ সম্পর্কিত অনেক গল্প আছে। কিছু লোক বিশ্বাস করে যে ভগবান শিব কৈলাশ পর্বতে বাস করেন, তাই কোনও জীবিত মানুষ এর উপরে পৌঁছতে পারে না। মৃত্যুর পরে আপনি এই পাহাড়ে যেতে পারেন বা কেবল সেই ব্যক্তি যিনি তার জীবনে কোনও পাপ করেন নি।
চীন সরকারের নির্দেশে একদল পর্বতারোহী কৈলাস আরোহণ করতে যায়। তবে তারাও সফল হতে পারেনি।একই সময়ে, রাশিয়া থেকেও একটি দল এই পাহাড়ে আরোহণ করতে গিয়েছিল। ২০০৭ সালে, রাশিয়ান পর্বতারোহী সের্গেই সিস্তিকভ তাঁর দল নিয়ে কৈলাস পর্বতে আরোহণের চেষ্টা করেছিলেন।তবে কিছুটা দূরে ওঠার পরে তার এবং পুরো টিমের তীব্র ব্যথা হতে শুরু করে। পায়ে সাড়া ফেলে চোয়ালের পেশীগুলি প্রসারিত হতে শুরু করল। যার কারণে তারা আরোহণ বন্ধ করে পিছনে নামতে শুরু করে।

শিব পিরামিড হিসাবে বিখ্যাত:-১৯৯৯ সালে, রাশিয়ান বিজ্ঞানীদের একটি দল এক মাস ধরে কৈলাশ পর্বতের অধীনে বাস করেছিল এবং এর আকার সম্পর্কে গবেষণা করেছিল। তখন বিজ্ঞানীরা দেখতে পেলেন যে এই পর্বতের ত্রিভুজাকার আকৃতিটি একটি পিরামিড। যা তুষার দিয়ে ঢাকা থাকে। যার কারণে এটি শিব পিরামিড নামেও পরিচিত।
 
প্রতিবছর যে কৈলাশ যাত্রা হয়, হাজার হাজার ভক্ত কৈলাশ পর্বতে যান এবং এই পর্বতটি প্রদক্ষিণ করে ফিরে আসেন।কৈলাশ মানসরোভরে যেতে ৩ সপ্তাহেরও বেশি সময় লাগে এবং এই যাত্রাটি বেশ কঠিন ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.