করোনা থেকে বাঁচতে রাজ্যগুলিকে কেন্দ্রের বিশেষ নির্দেশিকা, শিশুদের জন্য ২০% বেড সংরক্ষণ


Odd বাংলা ডেস্ক: করোনা ভাইরাস সারা বিশ্বে আঘাত হেনেছে। এই ভাইরাসটি কতটা বিপজ্জনক, বিশ্ব তার দ্বিতীয় তরঙ্গের সময় এটি দেখেছে। ভারত সরকারও শুরু থেকেই করোনার ব্যাপারে সিরিয়াস। এখন যেহেতু করোনার সংক্রমণে কিছুটা হ্রাস এসেছে, তাই সরকারের এখন প্রচেষ্টা  সমস্ত রাজ্যে যাতে করোনা সংক্রমণ আবার বেড়ে না যায়। সেই বিষয়ে কেন্দ্র রাজ্যকে বেশ কিছু নির্দেশিকা পাঠিয়েছে। 

আরও পড়ুন: সত্যিকারের মা অন্নপূর্ণা, আটকে থাকা শ্রমিকদের খাওয়াচ্ছেন ১ টাকায় ইডলি, স্বাধীনতা দিবসে তাঁকে প্রণাম

গত ৯ জুলাই কেন্দ্র ২৩০০০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছিল। এবার সেই প্যাকেজ বিষয়ে রাজ্যগুলিকে বিশেষ নির্দেশ দিয়েছে কেন্দ্র। খবর অনুযায়ী কেন্দ্র বলেছে অবিলম্বে এই প্যাকেজের টাকা শেষ করতে হবে। ১ বছরের মধ্যে এই টাকার সাহাজ্যে রাজ্যগুলি জেলাস্তরে নতুন কোভিড হাসপাতাল সহ পরিকাঠামোর উন্নয়ন ঘটাবে। 



শিশুদের জন্য ২০% বেড সংরক্ষণ

করোনার ৩য় ঢেউয়ে সবচেয়ে বেশি আক্রান্ত হওয়ার সম্ভাবনা শিশুদের। সেই সম্ভাবনার কথা মাথায় রেখে রাজ্যগুলিকে শিশুদের জন্য ২০% বেড সংরক্ষণ করতে বলা হয়েছে। সূত্রের খবর বিজেপি শাসিত রাজ্যগুলি ইতিমধ্যেই শিশুদের জন্য বেড সংরক্ষণ শুরু করে দিয়েছে।

১৮৮৭.৮০ কোটি টাকা অ্যাডভান্স

কেন্দ্রের ভাগের ৫০% অগ্রিম টাকা রাজ্যগুলিকে দেওয়া হয়েছে।  ১৩ আগস্ট, ৭৫০০ কোটি টাকা রাজ্যগুলিকে পাঠিয়ে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় ও রাজ্য সরকারকে ৬০:৪০ অনুপাতে ব্যয় বহন করতে হবে। ভাগ করা হবে উত্তর -পূর্বে ৯০:১০ অনুপাতে। এর আগে ২২ জুলাই, সরকার রাজ্যগুলিকে ১৮৮৭.৮০ কোটি টাকা অগ্রিম দিয়েছিল। রাজ্যগুলিকে এই টাকা খরচের হিসেব কেন্দ্রকে দিতে। তারপরেই কেন্দ্র পরবর্তী ফান্ড রিলিজ করবে।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.