স্বাধীনতার ৭৫ বছর উদযাপনে কলকাতায় পৌঁছল নৌসেনার রণতরী INS Kuthar


Odd বাংলা ডেস্ক:  ১৫ আগস্টে ‘আজাদি কা অমরুত মহোৎসব’ (স্বাধীনতার অমৃত মহোৎসব) উদযাপনে দেশের সামরিক শক্তির প্রদর্শন করতে কলকাতা বন্দরে পৌঁছল রণতরী আইএনএস কুঠার (INS Kuthar)।

এক বিবৃতিতে নৌসেনা জানিয়েছে কলকাতা বন্দরে স্বাধীনতার অমৃত মহোৎসব উপলক্ষে ১১ তারিখ এসে পৌঁছয় যুদ্ধজাহাজ আইএনএস কুঠার। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে সেনার ৩বাহিনীর সদস্য ও তাদের পরিবারকে জাহাজটি ঘুরে দেখার সুযোগ দেওয়া হয়। করোনা আবহে সমস্ত বিধিনিষেধ মেনে সাধারণ মানুষের জন্যও দরজা খুলে দেওয়া হয় যুদ্ধজাহাজটির। 

প্রসঙ্গত, ইস্টার্ন নাভাল কমান্ডের এই অত্যাধুনিক করভেটটিতে রয়েছে অত্যাধুনিক অস্ত্রের সম্ভার। রয়েছে সব ঘাতক অ্যান্টিশিপ মিসাইল যা প্রতিপক্ষের জাহাজকে মুহূর্তে ধ্বংস করে দিতে পারে। শুধু তাই নয়, এই জাহাজটিতে রয়েছে সারফেস টু এয়ার মিসাইল। সবমিলিয়ে সাগরে ভারতের জলসীমা রক্ষায় ও শত্রুকে কড়া জবাব দিতে সক্ষম আইএনএস কুঠার।

উল্লেখ্য, আগামী বছর ভারতীয় নৌসেনায় আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত হতে চলেছে দেশে তৈরি প্রথম বিমানবাহী যুদ্ধজাহাজ আইএনএস বিক্রান্ত। বর্তমানে সামুদ্রিক ট্রায়াল পর্যায়ে রয়েছে এই রণতরী। চলতি সপ্তাহে প্রথম ট্রায়াল শেষ করে তা ফিরে এসেছে। এখনও আরও বেশ কয়েকটা ট্রায়াল হবে। ২০২২ সালে বিক্রান্ত-এর অন্তর্ভুক্তির প্রসঙ্গে সম্প্রতি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ বলেছেন, স্বাধীনতার ৭৫ তম বর্ষের জন্য এর চেয়ে ভাল উপহার আর কিছুই হতে পারে না। তবে, কেবল বিক্রান্ত নয়। আগামী বছর নৌসেনার মুকুটে আরেকটি পালক যুক্ত হতে চলেছে। ওই বছরই নৌসেনার হাতে আসতে চলেছে দেশে তৈরি সর্বাধুনিক ডেস্ট্রয়ার শ্রেণির যুদ্ধজাহাজও।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.