ভারতীয় মুদ্রায় গান্ধীজির হাস্যোজ্জ্বল ছবি! অজানা এই ইতিহাস জানলে অবাক হবেন



Odd বাংলা ডেস্ক: দেশের স্বাধীনতায় মহাত্মা গান্ধীর অবদান কখনও ভোলার নয়। দেশ তাকে জাতির জনক মর্যাদা দিয়েছে। তাঁর অতুলনীয় অবদানের কারণে তাঁর ছবি ভারতীয় মুদ্রায় রয়েছে। কিন্তু আপনি কি জানেন, আগে ভারতীয় মুদ্রা বা নোটগুলিতে গান্ধীজীর পরিবর্তে অন্য ছবি থাকত? বহু বছর ধরে ভারতীয় মুদ্রা নোটগুলিতে অশোক স্তম্ভ, তাঞ্জাভুর মন্দির, লায়ন ক্যাপিটাল, গেটওয়ে অফ ইন্ডিয়ার ছবি ছাপা হত। স্বাধীনতার আগে ব্রিটিশরা নোটগুলিতে রাজা জর্জের ছবি ছাপাত।


১৬৬৯ সালে প্রথম গান্ধীজীর ছবি ছাপা হয়েছিল। তারপর রিজার্ভ ব্যাঙ্ক তার স্মৃতিতে স্মারক হিসেবে নোটের উপর ছবি ছাপিয়েছিলেন। মহারাষ্ট্রের ওয়ার্ধা জেলায় অবস্থিত সেবাগ্রাম আশ্রমের ছবিও ছিল তার পিছনে। এই আশ্রমে গান্ধীজি তাঁর জীবনের গুরুত্বপূর্ণ ১বছর কাটিয়েছিলেন। যাইহোক, পরে তার ছবি অনেক নোটের উপর ছাপা হতে শুরু করে। জানেন গান্ধীজির এই হাস্যোজ্জ্বল ছবিটি কোথা থেকে তোলা হয়েছে?


ব্রিটিশরা ভারত ছাড়ার আগে পর্যন্ত ব্রিটিশ রাজা জর্জের ছবি ভারতীয় মুদ্রায় ছাপা হয়েছিল।১৯৪৭ সাল পর্যন্ত, দেশে এই ধরনের মুদ্রা প্রচলিত ছিল । যদিও সরকার এবং সাধারণ জনগণ উভয়েই চেয়েছিলেন যে ব্রিটিশ রাজা জর্জের ছবি নোটগুলিতে যেন না থাকে, কিন্তু এর জন্য সরকারের কিছু সময় দরকার ছিল। কিছু সময় পর, সরকার ভারতীয় মুদ্রা থেকে রাজা জর্জের ছবি সরিয়ে দিয়ে সারনাথের লায়ন ক্যাপিটালের ছবি ছাপাতে শুরু করে।


রিজার্ভ ব্যাঙ্ক ১৯৬৯ সালে প্রথমবারের মতো স্মারক হিসাবে নোটগুলিতে গান্ধীজীর ছবি ছাপিয়েছিল। সেই সময় গান্ধীজীর ছবি সহ ১০০ টাকার নোট চালু করা হয়েছিল। এটি ১৮৬৯ সালে জন্মগ্রহণ করা গান্ধীজীর জন্মশতবার্ষিকী উপলক্ষে করা হয়েছিল। গান্ধীজীর এই ছবিটি সেবাগ্রাম আশ্রমে থাকার সময় তোলা হয়েছিল।


আজকের দিনে নোটে গান্ধীজির যে হাস্যোজ্জ্বল ছবি আমরা দেখতে পাই তা প্রথম মুদ্রিত হয়েছিল ১৯৮৭ সালে। ১৯৮৭ সালের অক্টোবরে গান্ধীজীর ছবি সহ প্রথম ৫০০ টাকার নোট চালু করা হয়েছিল। তারপর থেকে, একই ছবি অন্যান্য মুদ্রা নোটগুলিতেও ছাপা শুরু হয়।


রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ১৯৯৬ সালে নোটের অনেক পরিবর্তন করেছে। ওয়াটারমার্ক পরিবর্তন করা হয়েছে। এর সাথে, দৃশ্যমান প্রতিবন্ধীদের জন্য উইন্ডোড সিকিউরিটি থ্রেড, ইন্টাগ্লিও ফিচারও যোগ করা হয়েছে। এখন গান্ধীজীর ছবি সহ ৫, ১০, ২০, ১০০, ৫০০ এবং ১০০০ টাকার নোট প্রচলিত হয়েছে। এই সময়, অশোক স্তম্ভ ও মহাত্মা গান্ধীর ছবি দিয়ে নোট ছাপানো হয়েছিল এবং জাতীয় প্রতীক অশোক স্তম্ভটি নোটের নীচের বাম দিকে স্থানান্তরিত করা হয়েছিল। তারপর থেকে, এই ফরম্যাটে নোটগুলি ছাপা হচ্ছে।


নোটগুলিতে মুদ্রিত মহাত্মা গান্ধীর ছবিটি বর্তমান রাষ্ট্রপতি ভবনে অর্থাৎ ১৯৪৬ সালে ভাইসরয়ের হাউসে তোলা হয়েছিল, যখন গান্ধীজি তৎকালীন সচিব ফ্রেডরিক পেথিক লরেন্সের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। সেখানেই তার ছবি তোলা হয়েছিল। ছবিটি কে তুলেছে সে সম্পর্কে কোন তথ্য পাওয়া যায় না। তবে, নোট বাতিলের পর জারি করা নতুন নোটের রং অনেক বদলে গেছে। কিন্তু একটা জিনিস যা থেকে যায় তা হল গান্ধীজীর হাস্যোজ্জ্বল ছবি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.