জাতীয় পতাকার সঙ্গেই দেদার বিকোচ্ছে মোদি ও মমতার স্মারক


Odd বাংলা ডেস্ক: দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসের আগে জঙ্গি নাশকতা রুখতে যখন তৎপর পুলিস ও আধা সামরিক বাহিনীর জওয়ানরা তখন অনেকেই ছুটছেন জাতীয় পতাকার পাশাপাশি বিভিন্ন ধরনের স্মারক কিনতে। ছোট ব্যবসায়ী থেকে হকাররাও তাই তেরঙ্গা সজ্জিত বিভিন্ন ধরনের স্মারকের পশরা সাজিয়ে বসেছেন মালদহ শহরের বিভিন্ন জায়গায়। তবে উল্লেখযোগ্য বিষয় হল, জাতীয় পতাকা, তেরঙ্গা স্মারক, দেশবরেণ্য শহিদদের ছবির পাশাপাশি ওই দোকানগুলি থেকে দেদার বিক্রি হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি সম্বলিত স্মারকও। করোনা পরিস্থিতিতে কাহিল ছোট ব্যবসায়ী থেকে হকাররা তাই কিছু অতিরিক্ত লাভের আশায় জাতীয় পতাকা ও অন্যান্য স্মারকের সঙ্গেই যথেষ্ট সংখ্যায় রেখেছেন দেশের ও রাজ্যের দুই রাজনৈতিকদলের দুই আইকনের ছবি সম্বলিত স্মারক। 

মালদহ শহরের ফোয়ারা মোড়ের কাছেই বিভিন্ন মাপের জাতীয় পতাকা ও স্মারকের পাশাপাশি প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর ছবি দেওয়া স্মারক বিক্রি করছিলেন সঞ্জয় গুপ্তা। তিনি নিজে অবশ্য মনে করতে পারেননি দেশের স্বাধীনতা দিবস কত বছরে পা দিল। তবে বুঝেছেন, অন্যান্যবারের থেকে এবারের ভারতের স্বাধীনতা দিবস নিয়ে কচিকাঁচা থেকে প্রবীণদেরও আবেগ যেন অনেকটাই বেশি। তিনি জানান, বিভিন্ন আয়তনের জাতীয় পতাকার পাশাপাশি তেরঙ্গা পেপার ওয়েট, বেলুন সহ বিভিন্ন জিনিসের চাহিদা এবার অনেকটাই বেশি। তবে দিন দশেক আগে দোকান খোলার পরে অনেক ক্রেতাই জাতীয় পতাকা বা তেরঙ্গা স্মারক কেনার পাশাপাশি প্রধানমন্ত্রী বা মুখ্যমন্ত্রীর ছবি সম্বলিত স্মারকের খোঁজ করছিলেন। তাই একটু বেশি দাম হলেও ওই স্মারকও এনে রেখেছি। 

তিনি জানান, সুদৃশ্য স্মারকগুলিতে নরেন্দ্র মোদি ও মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবির পাশাপাশি তাঁদের দলের পতাকার রঙের রিবনও রয়েছে। দু’টি স্মারকেরই দাম প্রায় ১৫০ থেকে ২০০ টাকা। মাপ অনুযায়ী প্রিয় নেতানেত্রীর স্মারকের দামও কমবেশি বলে জানালেন তিনি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.