সবসময় ব্যবহার করেন ইয়ারফোন ? এখনই সতর্ক হন

Odd বাংলা ডেস্ক: আমরা এই জগতে সবথেকে উন্নত জাতি, তার ছাপ আমরা পদে পদে ফেলে এসেছি এবং আগামিকালেও ফেলবো। কিন্তু মানব সৃষ্ট কিছু জিনিস আমদের শারীরিক জীবনকে বিপন্ন করতে পারে। এমন এক ছোট্ট জিনিসের উদাহারণ হল ‘ইয়ারফোন’ যা আমরা অনেক সময় নানা কাজে ব্যবহার করে থাকি। এর বেশি ব্যবহারে আমাদের কানে ৫টি মারাত্মক ক্ষতি হচ্ছে। জেনে নিন –

কানে বায়ু চলাচলে অসুবিধা - দৈনদিন জিবনে অনেকেই ইয়ারফোনের ব্যবহার অধিক মাত্রায় করে থাকেন। এর দীর্ঘক্ষণ ব্যবহারে কানের মধ্যে বায়ু চলাচলের সমস্যা দেখা দিতে পারে এবং এর ফলে সংক্রমণ হতে পারে যা আপনার কানের অনেক ক্ষতি হতে পারে।

 

শ্রবণশক্তি হ্রাস - গবেষণা করে দেখা গেছে ইয়ারফোনে ৯০ ডেসিবালের উপর শব্দ শুনলে শ্রবণশক্তি ক্ষতিগ্রস্ত হতে পারে। শ্রবণশক্তি চিরকালের মত গ্রাস হতে পারে এই রকম মত অনেক বিশেষজ্ঞের। ১০০ ডেসিবেলের ওপর ১৫ মিনিটের অধিক ইয়ারফোন ব্যবহার করলে শ্রাবণশক্তি নষ্ট হতে পারে।

শ্রবণশক্তির জড়তা - কিছু সমীক্ষায় দেখা গেছে যারা রিতিমত ইয়ারফোন ব্যবহার করেন এবং যারা উচ্চ শব্দে গান শোনেন তাদের মধ্যে অনেকের শ্রবণশক্তির মধ্যে জড়তা দেখা দিয়েছে।

মস্তিস্কের উপর বিরুপ প্রতিক্রিয়া - ইয়ারফোন থেকে একপ্রকার তড়িত-চুম্বকীয় তরঙ্গের সৃষ্টি হয়, যার ফলে অধিক সময় ধরে ইয়ারফোনের ব্যবহার মস্তিস্কের ক্ষতি করতে পারে বলে মনে করা হয়।

ইনফেকশনের সমস্যা - কিছু কিছু জিনিস ব্যক্তিগত থাকা উচিৎ যেমন ইয়ারফোন। কিন্তু কিছু মানুষ তাদের ইয়ারফোন তাদের বন্ধুদেরকে ব্যবহার করেত দেয়। এতে কানে ইনফেকশনের সম্ভাবনা বেড়ে যায় অনেকটাই। তাই এই বিষয়ে সবাইকে সচেতন থাকতে হবে।

উল্লেখ্য সমস্যার সমাধান হিসাবে আপনি কম ভলিউমে ইয়ারফোন ব্যবহার করুন। আর যতটা পারবেন তত কম ইয়ারফোন ব্যবহার করার চেষ্টা করুন। তার থেকেও বেশি প্রয়োজনীয় বিষয় হল ইয়ারফোন ব্যবহার করতে করতে রাস্তা বা কোন যানবাহন চালাবেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.