জন্মদিনে স্মরণে শ্রীদেবী, ফিরে দেখা ভারতের প্রথম মহিলা সুপারস্টার সম্পর্কে কিছু না-জানা তথ্য

Odd বাংলা ডেস্ক: শ্রীদেবী নামটা শুনলেন মনের মধ্যে ভেসে ওঠে এক মায়াবী চেহারা, যার সৌন্দর্য, প্রতিভায় আজও মুগ্ধ তামাম দেশবাসী। অভিনেত্রীর আচমকা প্রয়াণের খবরে স্তম্ভিত ছিল দেশবাসী। তবে নিজের তিনশোরও বেশি ছবিতে অভিনয় করেছেন শ্রীদেবী। পর্দায় শ্রীদেবী নামটি ব্যবহার করলেও তাঁর আসলল নাম শ্রী আম্মা ইয়াঙ্গার আয়াপ্পান। আজ শ্রীদেবীর জন্মদিনে ফিরে দেখা তাঁ সম্পর্কে কিছু না জানা কিছু তথ্য-

  • মাত্র ৪ বছর বয়সেই অভিনয়ে অভিষেক হয় শ্রীদেবীর। শ্রীদেরবীর যখন মাত্র ১৩ বছর বয়স। তখনই তিনি 'মুনড্রু মুড়িচু' ছবিতে রজনীকান্তের সৎ মায়ের ভূমিকায় অভিনয় করে নিজের প্রতিভা সকলের সামনে তুলে ধরেন।

  • স্টিভেন স্পিলবার্গের 'জুরাসিক পার্ক' ছবিটি দেখেননি এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। কিন্তু এটা কি জানেন সেই জুরাসিক পার্কেই অভিনয় করার কথা ছিল শ্রীদেবীর? 'জুরাসিক পার্ক'-এ একটি ছোট চরিত্রে অভিনয়ের জন্য শ্রীদেবীকে প্রস্তাব দিয়েছিলেন স্টিভেন স্পিলবার্গ। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন অভিনেত্রী। কারণ হিসেবে তাঁর মনে হয়েছিল যে, সেই চরিত্রে তাঁর বিশেষ কিছু করার ছিল না।
  • ১০৩ ডিগ্রি জ্বর নিয়ে 'না জানে কাঁহা সে আয়ি হ্যায়' ছবির  শ্যুটিং করেছিলেন শ্রীদেবী। এমনকি ধুম জ্বর নিয়ে 'মিস্টার ইন্ডিয়া'র সেই জনপ্রিয় গান 'আই লাভ ইউ'-তে নিজের সেরাটা দিয়েছিলেন।
  • অনিল কপূর অভিনীত ছবি 'বেটা'-তে অভিনয় করার প্রস্তাব দেওয়া হয়েছিল শ্রীদেবীকে। কিন্তু সেই অফার তিনি ফিরিয়ে দেন। অনিল কপূরের সঙ্গে ততদিনে বহু ছবিতে অভিনয় করে ফেলেছিলেন বলেই এমন সিদ্ধান্ত তিনি নিয়েছিলেন বলে শোনা যায়।
  • স্বামী বনি কপূরের প্রযোজিত ছবি 'জুদাই' এবং 'হমারা দিল আপকে পাস হ্যায়'-র চরিত্রের নামে নিজের দুই মেয়ের নামও রেখেছিলেন শ্রীদেবী।
  • দক্ষিণ ভারতের মানুষ হওয়ায় সঠিকভাবে হিন্দি বলতে বেশ সমস্যায় পড়তেন শ্রীদেবী। 'আখরি রাস্তা' ছবিতে শ্রীদেবীর জন্য ডাবিং করেন রেখা। রেখা ছাড়াও শ্রীদেবীর বিভিন্ন ছবিতে অভিনেত্রীর জন্য ডাবিং করতেন অভিনেত্রী নাজ।
  • শাহরুখ খান অভিনীত 'শক্তি : দ্য পাওয়ার' ছবিটি প্রযোজনা করেন শ্রীদেবী। ছবিতে তাঁরও অভিনয় করার কথা ছিল। কিন্তু তখন তিনি দ্বিতীয়বার মা হতে চলেছেন। তাই এই ছবিতে অভিনয় করা হয়নি শ্রীদেবীর
  • শুধু অভিনয়ই নয়। গানেও সমান পারদর্শী ছিলেন শ্রীদেবী। 'সদমা', 'চাঁদনি' প্রভৃতি ছবিতে প্লেব্যাক গায়িকার ভূমিকাতেও দেখা গিয়েছিল শ্রীদেবীকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.