Postmortem Photography: পোস্টমর্টেম ফটোগ্রাফি, মৃতদেহের সঙ্গে ছবি তুলতো মানুষেরা



Odd বাংলা ডেস্ক: প্রাচীনকাল থেকেই পোস্টমর্টেমের সঙ্গে ধর্ম, রাজনীতি, যৌক্তিক মতবাদ, অতিভৌতিক জাদুবিদ্যাসহ নানা পৌরাণিক কাহিনী নিবিড়ভাবে জড়িত ছিল। যুগে যুগে পোস্টমর্টেম নিয়ে তৈরি হয়েছে অনেক কিংবদন্তী। মৃতদেহ ফিরে আসা, আত্মা ফিরে আসা, স্বপ্নে ভয় দেখানো, আমাবস্যার রাতে ডাকাডাকি করা, পিশাচ আকারে মানুষের ক্ষতি করাসহ তৈরি হয়েছে নানা অশরীরী গল্প কিংবা উপন্যাসও। কিন্তু এই পোস্ট মর্টেমের সঙ্গে জড়িয়ে আছে আর এক সাংঘাতিক বিষয় "পোস্ট মর্টেম ফটোগ্রাফি"। 

আসলে উনবিংশ শতাব্দির মাঝামাঝি সময়ে যখন ফটোগ্রাফি মানুষের জীবনের একটি অংশ হয়ে উঠেছে। তখন থেকেই ইংল্যান্ডে মৃত্যুর পর মৃতদেহের সঙ্গে ছবি তোলার একটা রীতি ইংল্যান্ড জুড়ে শুরু হয়ে যায়। এবং সেই ছবিগুলি দেখে আজকাল অনেকেই আঁতকে উঠতে পারেন। মনে করা হয়ে থাকে এই ফটোগ্রাফির পেছনে তখনকার মানুষের মনের কিছু কুসংস্কারও কাজ করত। কিন্তু আজকাল এই ছবিগুলি আপনার মাথা ঘুরিয়ে দিতে পারে। তারই কয়েকটির উদাহরণ দেওয়া হল নিচে দেখুন:
তিন সন্তান এবং বাবা-মা, সবাই মারা গিয়েছে, কিন্তু দেখলে আপনি মনে করতেই পারেন যে তারা দুপুরে খাওয়ার পর ঘুমোচ্ছে, Image Source: Google

 
     এই ছবিগুলি তোলার রীতিও ছিল বেশ অদ্ভুত। মৃতদেহ তো আর দাঁড়াতে পারবে না। তাই মৃতদেহের মাথাটি একটি ক্ল্যাম্প দিয়ে আটকে দেওয়া হত।  যাতে মৃ্তদেহটি না নড়ে এটা একটা অদ্ভুত রীতি ছিল। অনেকেই মনে করতেন তাঁর প্রিয় মানুষটির সঙ্গে স্মৃতি সুরক্ষার এটাই এক মাত্র পথ।


ফটোগ্রাফির এমন ব্যবহার আধুনিক যুগের মানুষ ভাবতেই পারে না। কিন্তু তখন এভাবে মৃত দেহের সঙ্গে ছবি তোলাটাকে মানুষ ট্যাবু হিসেবে দেখত না। কেউ কেউ তো মনে করতেন মৃতদেহ পচন ধরলেও সেটার ছবি তুলে রাখাটা দরকার।

শিশুটি মারা গিয়েছে। কিন্তু তার স্মৃতি সংরক্ষনের জন্য তাঁর মাথাতে ক্ল্যাম্প লাগিয়ে তার ছবি তোলা হচ্ছে, Image Source: Google

 
 কিন্তু কখনও কখনও এই ছবি হয়ে উঠত ভয়ংকর। বিশেষত কোনো দুর্ঘটনায় মৃত্যু হয়েছে, সেরকম ব্যক্তির ছবি তুলতে গিয়ে উঠে আসত ভয়ংকর সমস্ত চিত্র। যা দেখলে যে কারও রাতের ঘুম হাওয়া হতে পারে। কিন্তু ওই যে মানুষ! একবার যেটা ভাবা হয়েছে সেটা তাদের করতেই হবে।
কোনো এক অগ্নিকান্ডে এই মহিলাটি মারা যান, তাঁর মুখের কিছুটা অংশ ঝলসে যায়, তবুও তার ছবি তুলে রাখা হয়েছে, Image Source: Google
 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.