নেটদুনিয়ায় সাড়া ফেলেছে দানব আকৃতির মোরগ, উচ্চতা ২৬ ইঞ্চি



Odd বাংলা ডেস্ক: পৃথিবীর বুকে মোরগের পদচারণা প্রায় ১০ হাজার বছর আগে থেকে। নানা সময়ে নানা আকারের মোরগ-মুরগির দেখা পেয়েছি আমরা। কোনোটা খুবই ছোট, কোনোটা আবার বেশ বড়। তবে জার্সি জায়ান্ট নামে এক প্রজাতির মোরগ রয়েছে। 


এই প্রজাতির মোরগের চেয়ে বড় কোনো মোরগের দেখা মেলেনি পৃথিবীতে। এই প্রজাতির মোরগ দাঁড়ানো অবস্থায় ২৬ ইঞ্চি পর্যন্ত লম্বা হতে পারে। একেকটির ওজন প্রায় ১৫ থেকে ২০ পাউন্ড বা ৬ থেকে ৯ কেজি! 

 

নাম শুনেই বোঝা যাচ্ছে, এই প্রজাতির উদ্ভব ঘটানো হয়েছে যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে। উনবিংশ শতকের শেষদিকে জন ও টমাস ব্ল্যাক নামে দুই ব্যক্তি বিশেষ উদ্দেশ্যে কৃত্রিম এ প্রজাতির উদ্ভব ঘটান। সে সময়ে তুমুল জনপ্রিয়তা পাওয়া টার্কি মোরগের জায়গা দখলের উদ্দেশ্যেই এ প্রজাতির সৃষ্টি।


ব্ল্যাক জেভাস, ব্ল্যাক ল্যাংশ্যান্স, ডার্ক ব্রাহমাস-সহ বেশ কিছু বড় প্রজাতির মোরগের সংমিশ্রণে এই জার্সি জায়ান্টের জন্ম দেন ওই দুই 'ব্ল্যাক' ভাই। আকার ও ওজনের জন্য এ প্রজাতির মোরগ শুরু থেকেই বেশ সাড়া ফেলে দেয়।


মজার ব্যাপার হচ্ছে, নিজেদের নামে এই মোরগের নাম শুরুতে 'ব্ল্যাক জায়ান্ট' রেখেছিলেন জন ও টমাস। পরে নিজ রাজ্যের প্রতি সম্মাননা জানাতে 'ব্ল্যাক' বদলে 'জার্সি' রাখেন।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.