ভারত ছাড়া যেসব দেশে ১৫ অগাস্ট পালিত হয় স্বাধীনতা দিবস


Odd বাংলা ডেস্ক: ১৫ অগাস্ট ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপিত হবে। ভারতে স্বাধীনতা আসে প্রায় ২০০ বছরের দীর্ঘ ব্রিটিশ শাসন অবসানের পর ১৯৪৭ সালের ১৫ অগাস্ট। ভারত ছাড়ার আগে ব্রিটিশরা ভারতকে দু'‌টি স্বাধীন রাষ্ট্রে ভাগ করে দিয়ে যায়, একটি হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশ ভারত ও একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ পাকিস্তান। পাকিস্তানে ১৪ অগাস্ট স্বাধীনতা দিবস পালন করা হয়। তবে জানেন কি ১৫ অগাস্ট ভারত ছাড়াও বিশ্বের আরও কয়েকটি দেশে উদযাপিত হয় স্বাধীনতা দিবস, জানেন সেই দেশগুলি কী কী-
  • উত্তর ও দক্ষিণ কোরিয়া- সাধারণ গণ ছুটির দিনটি কোরিয়ার জাতীয় মুক্তি দিবস' নামে অভিহিত করা হয়। জানা গিয়েছে, ১৯৪৫ সালের ১৫ অগাস্ট মার্কিন ও সোভিয়েত বাহিনী কোরিয়ান উপদ্বীপে জাপানের দখল শেষ করেছিল। দিনটিকে গওয়াংবোকজিয়ল (আলোর পুনরুদ্ধারের সময়) বলা হয়। তিন বছর পর স্বাধীন কোরিয়ান সরকার গঠন করা হয়।
  • লিচেনস্টেইন- বিশ্বের ষষ্ঠ ক্ষুদ্রতম দেশ হিসাবে পরিচিত এই দেশ ১৮৬৬ সালের ১৫ অগাস্ট জার্মানির শাসন থেকে মুক্তিকে স্মরণ করে। এই দিন রাজার পরিবারের সঙ্গে সাধারণ মানুষ কথা বলার সুযোগ পায়।
  • বাহারিন- ১৯৭১ সালের ১৫ অগাস্ট এই দেশ থেকে ব্রিটিশ রাজ উঠে যায় এবং স্বাধীন দেশ হিসাবে এটি পরিচিতি পায়। বাহারিনের জনসংখ্যার ওপর রাষ্ট্রপুঞ্জ সমীক্ষা চালায়। দু'‌পক্ষই বন্ধুত্ব চুক্তিতে স্বাক্ষর করে।
  • গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র- কংগোলিজ জাতীয় দিবস ১৯৬০ সাল থেকে ১৫ অগাস্ট পালিত হয়। ৮০ বছর পরাধীনতার পরে এই দিন দেশটি ফ্রান্সের কাছ থেকে সম্পূর্ণ স্বাধীনতা লাভ করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.