পোস্তর দাম এখন আকাশছোঁয়া, স্বাদ বাড়াতে রান্নায় ব্যবহার করুন বিকল্প এই ৩ উপকরণ

Odd বাংলা ডেস্ক: বাঙালি পোস্ত ছাড়া কি থাকতে পারেন। গরম ভাতে পোস্ত বাটা,কাঁচা লঙ্কা, সর্ষের তেল দিয়ে খাওয়ার আনন্দ একমাত্র বাঙালিরাই জানে। এছাড়াও আলু পোস্ত, পোস্ত চিকেন, পোস্তর বড়া, ডিমের বাটি পোস্ত, ঝিঙে পোস্ত ছাড়াও পোস্ত দিয়ে হয়েছে হরেক রকমের রেসিপি রয়েছে।তবে বর্তমানে পোস্তর যা দাম তাতে বাঙালীর পাত থেকে বাদ পড়েছে পোস্ত। আগেকার দিনে একটু পোস্ত আর ডাল, ভাত ছিল সাধারণ মধ্যবিত্ত ঘরের প্রতিদিনের খাওয়া। আজ সেকথাও যেন স্বপ্নের মতো। পোস্তর বদলে তিনটি অসাধারণ খাবারকে আপনি পোস্তর জায়গায় ব্যবহার করতে পারেন। একেবারে পোস্তর মতন খেতে না হলেও খুব একটা খারাপ লাগবে না।

চিনা বাদাম বাটা 

চিনা বাদামের মধ্যে রয়েছে প্রচুর গুনাগুন। বাড়ন্ত বাচ্চাদের চিনাবাদাম খাওয়ানো ভীষণ ভালো। চিনা বাদামের মধ্যে যে ন্যাচারাল অয়েল থাকে, তার শরীরের ক্ষেত্রে ভীষণ উপকারী একটি উপাদান। যে কোন রান্নায় পোস্তর বদলে অবশ্যই চিনাবাদাম বাটা দিতে পারেন।

সাদা তিল বাটা

সাদা তিল খাওয়ার শরীরের জন্য ভীষণ ভাল। বিশেষত যারা ডায়াবেটিসে ভুগছেন অথবা যে সমস্ত মেয়েদের পিরিয়ড সংক্রান্ত নানান রকম সমস্যা আছে, ওভারিয়ান সমস্যা আছে তারা অবশ্যই পোস্তর বদলে খেতে পারেন সাদা তিল বাটা। খেতে খারাপ লাগে না। তবে হ্যাঁ পোস্তর মতন স্বাদ হবেনা। তবে পোস্তর বিকল্প হিসেবে সাদা তিলের জুড়ি মেলা ভার।

চারমগজ বাটা 

সাধারণত তরমুজের বীজকে চারমগজ বলা হয়। এই চারমগজ খুব সহজে দোকানে কিনতে পাওয়া যায়। চারমগজ খাওয়া শরীরের জন্য ভীষণ ভাল। পোস্তর বদলে অনায়াসে চারমগজ বাটা দিয়ে রান্না করতে পারেন।

তবে আগে থেকেই বলে রাখা ভাল যে এইসব উপকরণের স্বাদ হয়তো পোস্তর মত  খেতে লাগবে না। কিন্তু পোস্তর তুলনায় কোন অংশে কম হবে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.