এখনই মিলবে না অনুমোদন, কোভ্যাক্সিন সম্পর্কে আরও তথ্য চাইছে WHO


Odd বাংলা ডেস্ক: অনুমোদন পেতে আরও কিছুটা অপেক্ষা করতে হবে কোভ্যাক্সিনকে। ভারত বায়োটেকের তৈরি করোনা টিকাকে এখনই আপদকালীন ব্যবহারের ছাড়পত্র দিচ্ছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সূত্রের খবর, প্রযুক্তিগত বেশকিছু বিষয়ে আরও বিশদে জানতে চায় WHO। ভারত বায়োটেককে এই সংক্রান্ত বিষয়ে চিঠিও পাঠানো হয়েছে। আর এই নিয়ে টালবাহানার ফল ভুগতে হচ্ছে ভারতীয়দের। বিশেষ করে যেসমস্ত পড়ুয়াদের বিদেশে পড়াশোনার পরিকল্পনা করেছিলেন, তাদের উপর ভীষণভাবে প্রভাব ফেলছে WHO-র এই টালবাহানা।

ইউরোপের দেশগুলিও এখনও কোভ্যাকসিনের অনুমতি মেলেনি। যার জেরে অসুবিধায় পড়ছেন এই ভ্যাকসিন নেওয়া মানুষজন। দেশের বাইরে যেতে গেলে সমস্যায় পড়ছেন তাঁরা। সেই কারণে হু-র তরফে অনুমোদন পেলে বিদেশেও যেতে পারবেন তাঁরা। জানা গিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন না পাওয়া অবধি, কোভ্যাক্সিনকে বিশ্বের বেশিরভাগ দেশ করোনা টিকা হিসেবে গ্রহণ করবে না। কিছুদিন আগেই হায়দরাবাদের ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক জানিয়ে দিয়েছিল, আন্তর্জাতিক স্তরে ছাড়পত্র পাওয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে প্রয়োজনীয় সব তথ্য পাঠিয়ে দিয়েছে তারা। কিন্তু তার পরেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে আরও তথ্য জানতে চাওয়া হয়েছে ভারত বায়োটেকের থেকে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীও সম্প্রতি জানিয়ে দিয়েছিলেন, যে কোনও মুহূর্তে আন্তর্জাতিক মহলের স্বীকতি পেয়ে যেতে পারে। কিন্তু তার পর ভারত বায়োটেকের থেকে আরও তথ্য জানতে চাওয়ার মানে, গোটা বিষয়টি একটি দিকেই ইঙ্গিত দিচ্ছে– আন্তর্জাতিক মহলের স্বীকৃতি পেতে এখনও বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে কোভ্যাক্সিনকে।তবে কোভ্যাকসিনের স্বীকৃতি না মিললেও কোভিশিল্ডের অনুমতি দিয়েছে হু।

উল্লেখ্য, গত জানুয়ারিতে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিনকে জরুরি অনুমোদন দিয়েছিল কেন্দ্র। এর পরে ট্রায়ালের রিপোর্ট আসে। ৭৮% প্রতিরোধ ক্ষমতা পাওয়া গিয়েছে কোভ্যাক্সিনের। তবে, বিশ্বের মাত্র ৯টি দেশ ছাড়া এর অনুমোদন কেউ স্বীকার করেনি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.