পথ নিরাপত্তা নিশ্চিত করতে ৭২৭০ কোটি টাকা খরচ করবে কেন্দ্র

Odd বাংলা ডেস্ক: দেশে পথ নিরাপত্তার মান বাড়াতে ৭২৭০ কোটি টাকা খরচ করবে কেন্দ্র। ২০১৯ সালেই দেশে পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ১.৫১ লক্ষ মানুষের। এরমধ্যে কেবল ১৪টি রাজ্য থেকেই ১ লক্ষ ২৭ হাজারের বেশি পথ দুর্ঘটনায় মৃত্যুর খব র মিলেছে। ২০২০ সালে করোনা সংক্রমণের জেরে বছরের অধিকাংশ সময়ই লকডাউন থাকলেও পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১ লক্ষ ৩২ হাজার মানুষের। কেন্দ্রের এই নতুন প্রকল্পের লক্ষ্য হল আগামী ২০২৭ সালের মধ্যে পথ দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ৩০ শতাংশ কমিয়ে আনা

সরকারি সূত্রে জানা গিয়েছে, কেন্দ্র অনুমোদিত ও সাহায্যপ্রাপ্ত এই প্রকল্প আগামী ৬ বছরের জন্য ১৪টি রাজ্য়ে চালু করা হবে, যেখানে দেশের মোট পথ দুর্ঘটনায় মৃত্যুর ৮৫ শতাংশই হয়। এই প্রকল্পের জন্য বরাদ্দ বাজেটের মধ্যে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের তরফে ৩৬৩৫ কোটি টাকা খরচ হবে এবং বিশ্ব ব্যাঙ্ক ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের তরফে ১৮১৮ কোটি টাকা ঋণ হিসাবে দেওয়া হবে।

কেন্দ্রীয় পরিবহন মন্ত্রকের তরফে এরমধ্যে ৫৪৫ কোটি টাকা উন্নয়নের কাজে ব্যবহৃত হবে। বাকি টাকা ১৪টি রাজ্যে বন্টন করে দেওয়া হবে। এই প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকারগুলি একদিকে যেমন পথ সুরক্ষা নিয়ে তৃণমূল স্তর থেকে প্রচার চালাবে, একইসঙ্গে কীভাবে দুর্ঘটনা কমানো যায়, সেই বিষয়টিতেও দৃষ্টিপাত করবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.