Cyclone Shaheen: 'গুলাব'-এর কাঁটা থেকেই গেল! ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'শাহিন'


Odd বাংলা ডেস্ক:
 ঘূর্ণিঝড় গুলাবের প্রভাব কাটতে না কাটতেই আশঙ্কার খবর শোনাল মৌসম ভবন। গুলাবের প্রভাবে আরও একটি ঘূর্ণিঝড় হতে পারে বলে সতর্কবার্তা দিয়েছেন আবহাওয়াবিদরা।
নয়া এই সাইক্লোনের নাম হবে 'শাহিন' (Cyclone Shaheen)। শুক্রবারই এই ঝড়ের অনুকূল ঘূর্ণাবর্ত সৃষ্টি হতে পারে। ফাইল ছবি।

বৃহস্পতিবার উত্তর-পূর্ব আরব সাগর এবং গুজরাত উপকূলে ফের একটি ঘূর্ণাবর্ত আবির্ভূত হওয়ার সম্ভাবনা। মৌসম ভবন জানিয়েছে, সম্ভবত শুক্রবারে সিস্টেমটি আরও তীব্র আকার ধারণ করতে পারে, যার জেরে ঘূর্ণিঝড় 'শাহিন' তৈরি হতে পারে। আবহবিদরা জানিয়েছেন, এ ভাবে একটি ঘূর্ণিঝড়ের লেজ থেকে শক্তি বাড়িয়ে আরও একটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ার ঘটনা বিরল। 

মৌসম ভবন জানিয়েছ, আগামী ৯৬-১২০ ঘণ্টার মধ্যে আরব সাগর থেকে জলীয়বাষ্প সংগ্রহ করে সাইক্লোনটি তৈরি হয়ে যাবে। তারপরে শক্তি বাড়িতে ভূমিভাগে এসে আছড়ে পড়বে। জানা গিয়েছে, ২০১৮ সালে এমন পরিস্থিতি তৈরি হয়েছিল। ভারতের পশ্চিম উপকূলে তৈরি হওয়া ঘূর্ণিঝড় গাজা (Cyclone Gaja) তামিলনাড়ু পুদুচেরী উপকূলে আছড়ে পড়ার পরে গভীর নিম্নচাপে পরিনত হয়ে যায়। তার মাত্র একদিনের মধ্যে ফের নতুন একটি নিম্নচাপ তৈরি হয়েছিল গাজার লেজ থেকে। 

মৌসম ভবন জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যেই ওমানের (Oman) দিকে সরে যাবে এবং আরব সাগরে প্রবেশ করার পরে তা ফের শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সেক্ষেত্রে তার নাম হবে শাহিন ( Cyclone Shaheen)। সেই ঘূর্ণিঝড়ের প্রভাব কোথায়, কীভাবে পড়বে, সেদিকেই নজন আবহবিদদের।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.