অঙ্ক কী কঠিন, দুইটি ১০০-কে এক লাইন টেনে ‘টু হানড্রেড’ করে দেখান তো

Odd বাংলা ডেস্ক: রাস্তায় চলার পথে অনেক সময়ই তো নানা রকম ধাঁধার মুখোমুখি হতে হয়। এ বার না হয় সে রকমই এক ধাঁধার মুখোমুখি হলেন। চ্যালেঞ্জও নিতে পারেন। তিন ইঞ্জিনিয়ার কিন্তু চেষ্টা করে সফলও হয়েছেন। এবার আপনিও চেষ্টা করে দেখতে পারেন। 

টিকটকে এক নারী সাদা কাগজের উপর-নীচে পর পর দুইটি ১০০ লিখেছিলেন। তারপর সেই ছবি ইঞ্জিনিয়ারদের একটি গ্রুপে দিয়ে প্রশ্ন করেন, আপনারা পারবেন এই দুইটি ১০০ কে একটি মাত্র লাইন টেনে ২০০ করতে?

একটাই লাইন? অনেকেই প্রশ্ন করেন। সাদা কাগজে তিন ইঞ্জিনিয়ার দুইটি ১০০ লিখে সেটা নানা ভাবে সমাধান করার চেষ্টা করেন। কাগজ এ দিক ও দিকে ঘুরিয়ে অনেক রকম ভাবে চেষ্টা করেন। এ দিকে সময়ও শেষ হয়ে আসছিল। ওই গ্রুপেরই এক সদস্য শেষ মুহূর্তে সমাধান করেন।

ওই ইঞ্জিনিয়ার দুইটি ১০০ মধ্যে উপরের ১০০-র ১-এর মাঝ বরাবর একটি ছোট সোজা লাইন টানেন। ফলে একটি হয়ে দাঁড়াল ইংরেজির অক্ষরের ছোট হাতের ‘টি’। বাকি শূন্য দুইটিকে ইংরেজির অক্ষরের ‘ও’ ধরলে উপরের ১০০ হয়ে দাঁড়াল ইংরেজি শব্দ ‘টু’। তা হলে উত্তরটা এ বার কী দাঁড়াল বলুন তো? উপরেরটা হয়ে গেল ‘টু’, আর নীচের ১০০ মানে হানড্রেড। উত্তরটা দাঁড়ায় টু হানড্রেড!

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.