আরও ধনী হলেন নরেন্দ্র মোদী, বাড়ল সম্পত্তির পরিমাণ


Odd বাংলা ডেস্ক: আরও ধনী হলেন নরেন্দ্র মোদী। গত এক বছরে আরও বাড়ল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পত্তির পরিমাণ। একবছরের আয়-ব্যয়ের হিসেব অনুযায়ী আরও ২২ লাখ টাকার সম্পত্তি বৃদ্ধি পেয়েছে। সরকারি হিসেব অনুযায়ী বর্তমানে তিনি ৩.০৭ কোটি টাকার সম্পত্তির মালিক। গত বছর তা ছিল ২.৮৫ কোটি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিবৃতিতে পাওয়া তথ্য অনুযায়ী, ৩১ মার্চ পর্যন্ত প্রধানমন্ত্রী ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা অর্থের পরিমাণ ১ লাখ ৫২ হাজার ৪৮০ টাকা। এছাড়া তাঁর হাতে নগদের পরিমাণ ৩৬ হাজার ৯০০ টাকা। জানা গিয়েছে, মেয়াদি আমানতে পাওয়া সুদেই সম্পত্তি বৃদ্ধি প্রধানমন্ত্রীর। তাঁর ঘোষণায় উল্লেখ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গান্ধীনগর শাখায় মেয়াদি আমানত সঞ্চয় ১.৬ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ১ কোটি ৮৬ লাখ টাকা। এছাড়া প্রতি মাসে মাইনে ও ভাতা বাবদ প্রধানমন্ত্রী প্রায় ১ লাখ ৬০ হাজার টাকা পান। গোটা বিশ্বের প্রথম ১৫ জন ধনী রাষ্ট্রনেতার বেতনের মধ্যে যেটি দ্বাদশ স্থানে।

২০২০ সালের জুন মাসের শেষ পর্যন্ত মোদীর হাতে নগদ ছিল ৩১,৪৫০ টাকা এবং তাঁর SBI গান্ধীনগর NSC শাখায় জমা ছিল ৩,৩৮,১৭৩ টাকা। ওই একই শাখায় ব্যাঙ্ক FDR ও MOD ব্যালান্স হিসেবে ১,৬০,২৮,৯৩৯ টাকা রয়েছে নরেন্দ্র মোদীর। এ ছাড়াও তাঁর ৮,৪৩,১২৪ টাকার NSC, ১,৫০,৯৫৭ টাকার জীবন বিমা ও ২০,০০০ টাকার করমুক্ত ইনফ্রা-বন্ড রয়েছে তাঁর। তাঁর চলমান সম্পত্তির হিসেব ১.৭৫ কোটির টাকার কিছু বেশি বলে জানানো হয়েছে। তাঁর নামে রয়েছে ৪৫ গ্রাম ওজনের চারটে সোনার আংটি, যার আনুমানিক মূল্য ১.৫ লাখ টাকা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে কোনও লোন নেই। ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে নতুন করে কোনও সম্পত্তি কেনেননি মোদী। তবে ১ কোটি ১০ লাখ টাকার একটি আবাস যোজনার মালিক তিনি। তবে এটি যৌথ মালিকানা। মোট ১৪ হাজার ১২৫ বর্গফুট এলাকার আবাস যোজনার মাত্র ৩ হাজার ৫৩১ বর্গফুট রয়েছে মোদীর নামে। অর্থাৎ মোট সম্পত্তির এক চতুর্থাংশই রয়েছে প্রধানমন্ত্রীর নামে।

এছাড়া শেয়ার কোনও বিনিয়োগ নেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তিনি কোনও ব্যক্তিগত ঋণ নেননি এবং তাঁর নামে কোনও গাড়িও নেই। তবে গোল্ড ও সম্পত্তিতে বিনিয়োগ করেন প্রধানমন্ত্রী। ৮.৯ লাখের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, দেড় লাখের জীবন বিমাও রয়েছে তাঁর। তাছাড়া ২০১২ সালে ২০ হাজার টাকায় কিনেছিলেন larsen and toubro ইনফ্রাস্ট্রাকচরের বন্ড।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.