প্লাস্টিক ব্যবহারে কড়া রাজ্য! নিয়ম না মানলেই ২০০০ টাকা জরিমানা



Odd বাংলা ডেস্ক: যত্রতত্র প্লাস্টিক পড়ে থাকা এবং ৭৫ মাইক্রনের নিচে থাকা প্লাস্টিকের ব্যবহার রুখতে এবার কড়া হল রাজ্য় সরকার। শুক্রবার থেকেই পুরসভা অঞ্চলগুলিতে ব্যবহার করা যাবে না ৭৫ মাইক্রনের নিচে থাকা প্লাস্টিক।


কেন্দ্রের তরফে বহু দিন আগেই ৭৫ মাইক্রনের নিচে থাকা প্লাস্টিক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এবার সেই নির্দেশিকাই কার্যকর করতে উদ্যোগী হল রাজ্য সরকারও। নবান্নের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী ১ অক্টোবর থেকে পুরসভাগুলিতে আর ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার করা যাবে না। নিষেধাজ্ঞা অমান্য করা হলেই কড়া শাস্তির মুখে পড়তে হবে। 


কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের নির্দেশ অনুযায়ী, ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার করা যায় না, কারণ এই প্লাস্টিকগুলি সহজে বিনষ্ট হয় না এবং অতিমাত্রায় দূষণও ঘটায়। সম্প্রতিই কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এই নির্দেশ রাজ্য সরকারের কাছে এসে পৌঁছেছে। নবান্ন সূত্রে খবর, এই নির্দেশ কার্যকরী করতে ইতিমধ্যেই পুরসভাগুলিকে নির্দেশ দেওয়া হচ্ছে।


প্লাস্টিক ব্যবহারের এই নিষেধাজ্ঞা না মানলে কড়া ব্যবস্থার হুঁশিয়ারিও রয়েছে বলেই জানা গিয়েছে। কড়া ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন খোদ মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী। পুরসভাগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে, সংশ্লিষ্ট এলাকাগুলির বাজার, দোকানপাট সহ কোথাও যেন ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার না করা হয়। যদি ব্যবহার হয়, তবে তা বন্ধের দায়িত্ব নিতে হবে ওই পুরসভাকেই।


এছাড়াও পুর এলাকার কোনও দোকান, বাজারে এই নিয়মের অন্যথা হলে আর্থিক জরিমানাও ধার্য হচ্ছে। নিয়ম ভাঙলে ২০০০ টাকা অবধি জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে। আবার পুরসভাও যদি এই নির্দেশ কার্যকর করতে ব্যর্থ হয়, তাদেরও জরিমানার কোপে পড়তে হতে পারে বলে জানানো হয়েছে এই নির্দেশিকায়। তবে সাধারণ মানুষের ক্ষেত্রে প্লাস্টিক ব্যবহারে এমন কোনও নির্দেশিকা এখনও দেওয়া হয়নি বলেই জানা গিয়েছে।


উল্লেখ্য গত কয়েকদিনের বৃষ্টিতে জল যন্ত্রনায় নাকানিচোবানি খেতে হয়েছে শহর কলকাতাকে। যত্রতত্র প্লাস্টিক ফেলায় তা ড্রেনে জমে জল পরিবহণে সমস্য দেখা দেয়।শুধু জল যন্ত্রনা নয়, প্লাস্টিকের ব্যবহারে মাত্রাতিরিক্তভাবে বাড়ছে দূষণ। এহেনপরিস্থিতিতে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এই নির্দেশ যথেষ্ট তাৎপর্যপূর্ণ। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.