টুথপেস্টের টিউবের গোপন সংকেত আসলে কী?

Odd বাংলা ডেস্ক: টুথপেস্ট উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের কাছ থেকে পেস্ট তৈরির আসল উপাদানগুলোর তথ্য লুকাতে চায়, এ কারণেই টুথপেস্টের গায়ে উপাদান যা-ই লেখা থাকুক না কেন ভেতরের উপাদান বোঝাতে টিউবের নিচের অংশে চারকোনা আকৃতির সাংকেতিক রং ব্যবহার করা হয়। লাল, সবুজ, নীল, কালো—মূলত এই চারটি রঙের কোনও একটি টিউবের নিচে থাকে। এগুলোর অর্থ হলো :

লাল : এই টুথপেস্ট তৈরিতে কিছু প্রাকৃতিক এবং কিছু রাসায়নিক দ্রব্য ব্যবহার হয়েছে।

সবুজ : টুথপেস্ট তৈরিতে ব্যবহৃত সব উপাদানই প্রাকৃতিক।

নীল : কিছু উপাদান প্রাকৃতিক এবং কিছু ঔষধি (হারবাল)।

কালো : এই টুথপেস্ট তৈরিতে ব্যবহৃত সব উপাদানই রাসায়নিক।

আসলে কি তাই?

টুথপেস্টের টিউবের নিচের অংশের রং দেখে উপাদান চেনার কথা বহু বার বহু ভাবে বলা হলেও কোথাও এই যুক্তির পক্ষে জোরালো কোনও প্রমাণ দেখা যায়নি। অবশ্য টুথপেস্ট কোম্পানির নীরবতা এই তত্ত্ব ছড়িয়ে পড়তে সহায়তা করেছে। তবে সম্প্রতি বিশ্বের অন্যতম টুথপেস্ট প্রস্তুতকারী প্রতিষ্ঠান কোলগেট এর প্রতিবাদ জানিয়েছে।

কোলগেট তাদের অফিশিয়াল ওয়েবসাইটে জানিয়েছে, রং ব্যবহার করে টুথপেস্টের উপাদান বোঝানোর বিষয়টি পুরোপুরি ভুয়া। কোনও টুথপেস্ট প্রস্তুতকারী প্রতিষ্ঠান এমন রঙের সংকেত ব্যবহার করে না। টুথপেস্টের উপাদান বুঝতে রং নয়, বরং প্যাকেটের গায়ে লেখা উপাদানের কথা পড়ুন।

তাহলে রং কেন ব্যবহার হয়?

খেয়াল করে দেখুন, লাল, সবুজ, নীল, কালো মূলত এই চারটি রং টিউবের নিচে থাকে। লাল, সবুজ, নীল এই তিনটি হলো মৌলিক রং, যাদের সংক্ষেপে ইংরেজিতে বলা হয় RGB। আরেকটি রং হলো কালো। যন্ত্রের মাধ্যমে এই রংগুলো সহজেই চিহ্নিত (মেশিন রিডেবল) করা যায়। টুথপেস্টের প্যাকেজিং হলো পুরোপুরি যন্ত্রনির্ভর। টুথপেস্টের টিউবের নিচের অংশের রং দেখে যন্ত্র বুঝতে পারে কোথায় চাপ দিয়ে সেটি লাগাতে হবে। বিশ্বাস না হলে নিজেই ইউটিউবে গিয়ে টুথপেস্টের টিউব তৈরির ভিডিও দেখুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.