তালা-চাবির স্বর্ণালী ইতিহাস! জানলে চমকে যাবেনই..

Odd বাংলা ডেস্ক: বাড়ি-ঘর, অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান সব জায়গার বন্ধ দরজায় ঝুলে থাকে নানা আকারের তালা। আকারভেদে তালাগুলোকে মানা হয় নিরাপত্তার মাপকাঠি। মানুষের দৈনন্দিন প্রয়োজনের শীর্ষ উপকরণে এ তালার অবস্থান। কেনই বা তালার প্রচলন হলো, কারাই বা তালা-চাবির প্রচলন ঘটালো, কোনো সভ্যতায় তালার প্রচলন জনপ্রিয় ছিল তার সুদীর্ঘ স্বর্ণালী ইতিহাস আজকের আয়োজন।

আধুনিক সময়ের ব্যাখ্যা অনুযায়ী তালা একটি যান্ত্রিক ডিভাইস, যা কোনো শারীরিক সত্তাকে নির্দিষ্ট স্থানে প্রবেশে বাঁধা দেয়। আর তালা খোলা কিংবা ক্ষেত্র বিশেষ খোলা-লাগানো উভয়ের জন্য ব্যবহৃত বস্তুটি চাবি হিসেবে পরিচিত। আধুনিক সময়ে প্রযুক্তির কল্যাণে অত্যাধুনিক সব তালা-চাবির ধরন বদলেছে। কোড সংমিশ্রণ, ফিঙ্গারপ্রিন্ট, কি-কার্ডস ও অন্যান্য অত্যাধুনিক প্রযুক্তির তালা-চাবি ব্যবহৃত হয়ে থাকে। তবে কীভাবে, কোথায় প্রথম তালা চাবি আবিষ্কৃত হয়েছিল তার একটি সুদীর্ঘ ইতিহাস রয়েছে।

প্রথম তালা-চাবি ও তার প্রাথমিক ইতিহাস

প্রায় ছয় হাজার বছর আগে তালা আবিষ্কৃত হয়েছে। প্রাচীনকালে প্রাসাদ ও ব্যক্তিগত সম্পত্তি সুরক্ষিত করতে ব্যবহৃত হতো তালা। প্রাচীনকাল থেকেই লোকেরা সবসময় তালা ও চাবির উন্নতি সাধনে আগ্রহী ছিল।

প্রাচীন ইরাকের নিনেভে ধ্বংসাবশেষ থেকে প্রথম নকশাকৃত তালা পাওয়া যায়। নিনেভে হলো প্রাচীন আশেরীয় সভ্যতার একটি শহর, যা টাইগ্রিস নদীর পূর্ব তীরে আধুনিক শহর মোসুলের উপকণ্ঠে অবস্থিত। নিনেভে বহু দশক ধরে পৃথিবীর বৃহত্তম শহর হিসেবে পরিচিত ছিল। এখানে প্রাপ্ত তালা ‘মিশরীয় তালা’ হিসেবে পরিচিত। এটি কাঠের একটি বৃহৎ ব্লক থেকে তৈরি হয়েছিল। অনেকে মনে করেন যে, এ তালা নিনেভের নিকটবর্তী খোরসাবাদ প্রাসাদ রক্ষার জন্য ব্যবহৃত হয়েছিল। কারণ এটি এর ধ্বংসাবশেষে পাওয়া গিয়েছিল। এ মিশরীয় তালাটি পিন-টাম্বলার ধরনের ছিল। তালাটির ফাংশন ছিল অনেকটা সহজ প্রকৃতির। এ তালা খোলাও যেত সহজে। চাবি দেয়ার স্থানটিও ছিল অনেক বড়। সময়ের সঙ্গে সঙ্গে, চাবি দেয়ার বড় স্থানটি ছোট হতে থাকে। এটি ধাতু দিয়ে তৈরির প্রচলন হতে থাকে।

পরে মিশরীয়রা তালায় কাঠের গোঁজ যুক্ত করে আরো উন্নত করেছিল। মিশরীয় তালাগুলো ২ ফুট (৬১ সেমি) দীর্ঘ ছিল। আর চাবিগুলো ছিল একটি টুথ-পিকের আকারের।

প্রাচীন রোমের তালা-চাবি

প্রাচীন রোমানরা প্রথম কাঠের তালার পরিবর্তে ধাতব তালা তৈরি করে। খ্রিষ্টপূর্ব ৮৭০ থেকে খ্রিষ্টপূর্ব ৯০০ অব্দের মধ্যে তারা প্রথম ধাতব তালা তৈরিতে সফলতা পেয়েছিল। ধাতব কিংবা ব্রোঞ্জের তালা আজও আমাদের কাছে পরিচিত। প্রাচীন রোমানরা মিশরীয় মডেল অনুসরণ করলেও নতুন কিছু উপকরণ ব্যবহার নিরাপত্তা ব্যবস্থা উন্নত করেছিল। তারা প্রথম বহনযোগ্য তালাও আবিষ্কার করেছিল। যেগুলোতে ইউ-আকৃতির অর্গল ছিল। তবে ঐতিহাসিক রেকর্ড অনুযায়ী, চীনারা এ প্রকৃতির তালার পূর্ণতা দিয়েছিল। রোমানদের হাতেই তালার আকৃতি ছোট হয়। আর চাবিও অনেক ছোট হয়ে যায়।

ছোট আকৃতির তালা ধনী রোমানদের কাছে আকর্ষণীয় ছিল। তারা নিজেদের মূল্যবান জিনিসপত্র বাড়ির মধ্যে তালাবদ্ধ বাক্সে রাখতো। মূলত এ ধরনের বাক্সগুলোর জন্যই তালার আকৃতি ছোট করা হয়েছিল। এর চাবিগুলো আংটির মতো পরা যেত। এতে বহনকারীর আভিজাত্য ও সম্পদের নিরাপত্তার প্রকাশ পেত।

মধ্যযুগের তালা-চাবি

মধ্যযুগে তালা ও চাবি আরো উন্নত হয়েছিল। এ সময়ের মধ্যে তালা-চাবি তৈরি বাণিজ্য প্রতিষ্ঠানে রূপ নিয়েছিল। তালার গুণগত মানও বেশ উন্নত হয়। সে সময়ের তালা-চাবি দেখতেও চিত্তাকর্ষক ছিল।

আধুনিক যুগের তালা-চাবি

আধুনিক যুগে নিখুঁত তালার দর্শন পায় বিশ্ববাসী।  তালার গুণগত মানের সঙ্গে দেখতেও বেশ চিত্তাকর্ষক হয়ে ওঠে নিরাপত্তায় গুরুত্বপূর্ণ ধাতুর বস্তুটি। অষ্টাদশ শতাব্দীতে শিল্প বিপ্লবের সূত্রপাতের সঙ্গে সঙ্গে যান্ত্রিক প্রকৌশলও যথেষ্ট উন্নত হয়। সেই সঙ্গে উন্নত হয় তালা শিল্পও। এর যান্ত্রিক প্রকৌশল বেশ জটিল হয়ে ওঠে।

১৭৭৮ সালে ইংল্যান্ডে তালা শিল্পের আধুনিকতার সূত্রপাত হয়েছিল। রবার্ট ব্যারন নামের এক ব্যক্তি প্রথম ডাবল-অ্যাকশন ব্যবস্থার সাহায্যে একটি তালার পেটেন্ট তৈরি করেছিলেন। ব্যারনের আবিষ্কৃত তালাকে ‘মাল্টিপল টাম্বলার’ লকও বলা হতো। এর মাধ্যমে সুরক্ষা ব্যবস্থাও উন্নত হয়। ১৮১৮ সালে জেরেমিয়া চাব নামের এক ব্যক্তি ব্যারনের তালার ডিজাইনের সঙ্গে নতুন প্রযুক্তি ব্যবহার করে তালার ব্যবস্থা অনেকটা স্বয়ংক্রিয় করেন, যা তালা শিল্পে একটি বৈপ্লবিক উদ্ভাবন।

১৮৬১ সালে আমেরিকান উদ্ভাবক লিনাস ইয়েল জুনিয়র ‘ইয়েল সিলিন্ডার লক’ তৈরি করেছিলেন। এটি আধুনিক তালার ব্যবহারের উল্লেখযোগ্য নাম। ‘ইয়েল সিলিন্ডার লক’ বাড়ির মূল প্রবেশদ্বারে কিংবা গাড়ির দরজায় ব্যবহার শুরু হয়। 

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে প্রযুক্তি যত উন্নত হয়েছে তালা শিল্পেরও তত উন্নতি হয়েছে। প্রযুক্তির কল্যাণে এখন হাতের ছাপ কিংবা নম্বর স্পর্শের মাধ্যমে তালা খোলা যায়।  নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের মধ্যমে তালা-চাবির প্রতিনিয়ত উন্নতি হচ্ছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.