Cyclone Shaheen: পুজোর আগে বৃষ্টির পূর্বাভাস, শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় 'শাহিন'

Odd বাংলা ডেস্ক: পুজোর আগে ফের দুর্যোগের ভ্রুকুটি। গুলাবের লেজ থেকে আগামী ২৪ ঘণ্টায় জন্ম নিচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘শাহিন’। যার ফলে দেশের সাতটি রাজ্যে ফের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সাতটি রাজ্য হল বিহার, পশ্চিমবঙ্গ, সিকিম, তামিলনাড়ু, কেরালা, কর্ণাটক এবং গুজরাট।

IMD জানিয়েছে, যে গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে সেটি শুক্রবার সকালে গুজরাটের দেবভূমির দ্বারকার ৪০০ কিলোমিটার পশ্চিম-উত্তর-পশ্চিমে, পাকিস্তানের করাচির ২৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে এবং ইরানের চাবাহার বন্দর থেকে ৫৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে অবস্থান করছে। তবে এটির পরবর্তী অবস্থান কী হবে তা নিয়ে গভীর পর্যবেক্ষণ করছেন আবহবিদরা। এরই সঙ্গে দক্ষিণ বিহার এবং ঝাড়খণ্ডের ওপর একটি সুনির্দিষ্ট নিম্নচাপ তৈরি হয়েছে। যার ফলে ১ ও ২ অক্টোবর পশ্চিমবঙ্গ ও সিকিমের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

সেইসঙ্গে বিহারের বেশ কিছু অংশে ২০ সেন্টিমিটার বেশি বৃষ্টিপাত হবে। সেই সঙ্গে দক্ষিণ ভারতের বেশ কয়েকটি রাজ্যে ১ থেকে ৪ অক্টোবর ভারী বৃষ্টিপাত হতে পারে। তামিলনাড়ু,কেরালা এবং কর্ণাটকের বেশ কিছু জায়গায় এই বৃষ্টিপাত হবে।যদিও এরই সঙ্গে হাওয়া অফিস জানিয়েছে, এবার দেরিতেই বিদায় নিচ্ছে বর্ষা। যেখানে ১৭ সেপ্টেম্বর থেকে উত্তর-পশ্চিম ভারতে বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হয় সেটি ৬ অক্টোবর থেকে শুরু হয়ে যাবে। গত বছর যা শুরু হয়েছিল ২৮ সেপ্টেম্বর।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.