''প্যান্ডোরা পেপারস'' কী? এর গুরুত্ব কতটা, সহজ ভাষায় জেনে নিন সবটা

Odd বাংলা ডেস্ক: "প্যান্ডোরা পেপারস" ইতিহাসের সবচেয়ে বড় আর্থিক কেলেঙ্কারি ফাঁস। ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) রবিবার প্রকাশ করেছে যে, বিবিসি, দ্য গার্ডিয়ান এবং ইন্ডিয়াস ইন্ডিয়ান এক্সপ্রেস সহ ১৫০-টিরও বেশি মিডিয়া আউটলেটের ১১৭টিরও বেশি দেশে ৮০০-রও বেশি সাংবাদিক ২ বছরের জন্য তদন্ত করে, প্রকাশ্যে এনেছে ১.১৯ কোটি শ্রেণীবদ্ধ নথি।

'প্যান্ডোরা' শব্দের উৎপত্তি কীভাবে হল?

গ্রিক পুরাণ অনুসারে, 'প্যান্ডোরা' ছিলেন অগ্নিদেবের তৈরি প্রথম নারী। তাকে একটি গোপন বাক্স দেওয়া হয়েছিল এবং তাকে তা খুলতে বারন করা হয়েছিল। সমস্ত অশুভ আত্মা সেই বাক্সে আবদ্ধ ছিল। যাইহোক, প্যান্ডোরা তার কৌতূহলের কাছে হেরে গিয়ে বাক্সটি খুলে ফেলে। মন্দ আত্মারা তখন সারা বিশ্বে ছড়িয়ে পড়ে এবং এইভাবে বাক্সটিকে "Pandora's Box" বলা হয়।

প্যান্ডোরা পেপারস-এর গুরুত্ব কতটা?

প্যান্ডোরা পেপারস গুরুত্বপূর্ণ আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে আইসিআইজে কর্তৃক ফাঁস হওয়া গুরুত্বপূর্ণ নথিগুলির মধ্যে তৃতীয়। ২০১৪ সালে লাক্স লিকস, ২০১৬ সালে পানামা পেপারস এবং ২০২১ সালে প্যান্ডোরা পেপারস। আইসিআইজে কর্তৃক পুঙ্খানুপুঙ্খ তদন্তের পর বিদেশে পেশাদার আর্থিক পরিষেবা প্রদানকারী ১৪ জনের গোপনীয় রেকর্ড ফাঁস হয়ে যায়।

প্যান্ডোরা পেপারস এর মাধ্যমে কি প্রকাশ পেয়েছে?

শত শত রাজনীতিবিদ, আভিজাত ব্যক্তি, ধর্ম নেতা, তারকা এবং মাদক ব্যবসায়ীরা সম্পত্তির হদিশ উন্মোচন করেছে। এটি সমুদ্রতীরবর্তী রেস্তোরাঁ, বিলাসবহুল জাহাজ এবং বড় ভবন সহ বিশ্বব্যাপী বিনিয়োগের জন্য বিস্তৃত বৈশিষ্ট্য রয়েছে।

কতজন ভারতীয়ের নামকরণ করা হয়েছে?

কয়েকশ মানুষ বিদেশে অ-করযোগ্য কোম্পানিতে বিনিয়োগ করেছেন, যার মধ্যে ৩৩৬টি অত্যন্ত নামজাদা কোম্পানি রয়েছে। আইসিআইজে অনুসারে, তিনজন ভারতীয়ের নাম রয়েছে, তাঁরা ব্যবসায়ী অনিল আম্বানি, ক্রিকেটার শচীন টেন্ডুলকার এবং নীরব মোদী।

ভারতে বিদেশে ট্রাস্ট প্রতিষ্ঠা করা কি বৈধ?

বিদেশে যেসব জায়গায় ভারতীয় করযোগ্য এখতিয়ারের বাইরে থাকেন সেখানে ট্রাস্ট স্থাপন করা বৈধ।ভারতীয়দের বিদেশে ট্রাস্ট সম্পর্কিত সম্পদ এবং বিদেশী বিনিয়োগের প্রতিবেদন জমা দিতে হবে।এটি NRT- এর ক্ষেত্রে প্রযোজ্য নয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.