'মূর্তিপুজো খ্রীস্টান ভাবধারার বিরোধী', দুর্গাপুজোর অনুমতি দিল না এই দেশ

Odd বাংলা ডেস্ক: মূর্তিপুজো খ্রীস্টান ভাবধারার বিরোধী। এই কারণ দেখিয়েই দুর্গাপুজো করার অনুমতি দিল না পাপুয়া নিউ গিনি সরকার। দক্ষিণ -পশ্চিম প্রশান্ত মহাসাগরের দ্বীপ রাষ্ট্র পাপুয়া নিউ গিনিতে বসবাসকারী হিন্দুদের দুর্গাপুজোর আয়োজনের অনুমতি প্রত্যাখান করল সেই দেশের সরকার। এই সিদ্ধান্ত নেন পুলিশ কমিশনার ডেভিড ম্যানিং, যিনি কোভিড -১৯ এর প্রথম মহামারী নিয়ন্ত্রক হিসেবেও কাজ করেন।

ম্যানিংয়ের পরামর্শেই, তাঁর সই করা চিঠিটি শেয়ার করেন অস্ট্রেলিয়ার বিদেশ মন্ত্রী এবং স্বরাষ্ট্র দফতরের আধিকারিক বেন প্যাকহাম। মোরেসবি দুর্গা পুজো কমিটির সভাপতি পুষ্পেন্দু মাইতিকে লেখা ম্যানিংয়ের চিঠি অনুযায়ী, পুজোর অনুরোধ প্রত্যাখ্যান করা হয়েছিল কারণ দুর্গাপুজো মূর্তিপুজোর একটি রূপ। যা নৈতিকভাবে অনুপযুক্ত এবং এই দেশের খ্রীস্টান মূল্যবোধের বিরুদ্ধে।

তিনি বলেন, ''আপনার অনুরোধ বিবেচনা করা হয়েছে এবং তবে এও লক্ষ্য করা হয়েছে যে এটি মূর্তিপুজোর একটি রূপ যা নৈতিকভাবে অনুপযুক্ত এবং আমাদের খ্রীস্টান মূল্যবোধের পরিপন্থী। সে কারণেই এই অনুষ্ঠান করার অনুমোদন দেওয়া হল না।'' এই নির্দেশের পরই চাঞ্চল্য ছড়ায়, পরে ম্যানিং ক্ষমা চেয়ে একটি চিঠি জারি করে বলে যে আগের বিবৃতিটি "একটি গুরুতর এবং দুর্ভাগ্যজনক ত্রুটি"।

তিনি আরও বলেন,  “আমি পাপুয়া নিউগিনি সরকারের একজন প্রতিনিধি হিসেবে দেশের ধর্মীয় স্বাধীনতার অধিকারকে সম্মান করি। অনুমোদন না পাওয়ার কারণটি ছিল জনসমাগমের সঙ্গে যুক্ত কোভিড -১ সংক্রমণের ঝুঁকির উপর ভিত্তি করে।'' ক্ষমা প্রার্থনা করে, ম্যানিং পুস্পেন্দু মাইতিকে প্রস্তাবিত দুর্গাপুজো অনুষ্ঠানের বিস্তারিত বিবরণ দিতে বলেছেন যাতে তিনি "ব্যক্তিগতভাবে অন্য মূল্যায়ন করতে পারেন"।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.