চাল দিয়ে তৈরি হল ৩ ইঞ্চির দুর্গা, অসামান্য হাতের কাজে তাক লাগালেন শিল্পী


Odd বাংলা ডেস্ক: প্রতিবছর দুর্গাপুজোর সময় প্রকাশ্যে আসে বাংলার আনাচে-কানাচে ছড়িয়ে থাকা কিছু শিল্পীর অসাধারণ শিল্পসত্ত্বা। তেমনই এক শিল্পী ৪৬ বছরের শিল্পী দেবতোষ দাস, চাল দিয়ে তৈরি হয়েছে তিন ইঞ্চির দেবীদুর্গা। যা দেখতে হবে আতসকাচের মধ্যে দিয়ে। পূণ্যধাম গঙ্গাসাগরে শ্রীধাম সর্বজনীন দুর্গোৎসব সেবা সমিতির ৪২ বছরের পুজোয় এই প্রতিমাই এবারের মুখ্য আকর্ষণ। যা দেখতে উদগ্রীব আমজনতা। কিন্তু হাই কোর্টের নির্দেশে মেনে করোনার কারণে এবারও মণ্ডপে দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করায় এই তিন ইঞ্চির এই দুর্গা আদৌ দর্শকরা দেখতে পারবেন কি না, তা নিয়ে তৈরি হয়েছে আশঙ্কা।

পুজো কমিটির সদস্য দেবতোষবাবু ২০১৯ সালে গাছ বাঁচানোর বার্তা দিতে কাঁঠের গুড়ো দিয়ে তিনি তৈরি করেছিলেন সাড়ে ছ’ফুটের দেবীদুর্গার প্রতিকৃতি। ২০২০ সালে প্লাস্টিক বর্জনে সচেতনতার প্রচারে মূর্তি বানিয়েছিলেন প্লাস্টিকের জলের বোতল, ক্যারিব্যাগ দিয়ে। এবার টান পড়েছে বাজেটে। তাই এবার আর বড় মূর্তি নয়। অনেক কম খরচে পুজোর আকর্ষণ বাড়ানোর চেষ্টা করেছেন শিল্পী। চাল দিয়ে তৈরি করেছেন মাত্র ৩ ইঞ্চির দুর্গা।

তবে শিল্পী দেবতোষ জানিয়েছিলেন, শ্রীধাম সর্বজনীনের পুজো হবে চিরাচরিত রীতি মেনে মাটির মূর্তিতেই। তিন ইঞ্চির দুর্গাকে রাখা হবে দর্শক আকর্ষণের জন্যই তৈরি করা হয়েছিল। ঠিক ছিল, একটি কাঠের বাক্সের মধ্যে রাখা উমাকে দেখতে হবে আতস কাচের মধ্যে দিয়ে। খালি চোখে কোনওমতেই উমার দর্শন পাবেন না দর্শনার্থীরা। যদিও বর্তমান যা পরিস্থিতি, তাতে কী হবে তা এখনও জানা নেই।

গঙ্গাসাগরের সমুদ্রসৈকতে নানাপ্রকারের বালির মূর্তি গড়তে পারদর্শী দেবতোষ। ২০১৯ সালে সাগরতটে তৈরি করেছিলেন ‘নো এনআরসি, নো সিএএ’ থিমের উপর এক বালুশিল্প। আর তাতেই তিনি নজর কাড়েন মুখ্যমন্ত্রীর। সাগরের বেলাভূমিতে দাঁড়িয়েই নিজহাতে দেবতোষকে পুরষ্কৃত করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। শিল্পীর কথায়, মুখ্যমন্ত্রীর হাত থেকে নেওয়ার সেই অকল্পনীয় মুহূর্তকে কোনওদিনই ভুলতে পারবেন না তিনি। শিল্পীজীবনে সেটাই তাঁর সবচেয়ে বড় এক পাওনা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.