পুজোর মুখে বড় স্বস্তি! একলাফে অনেকটাই কমল দেশের দৈনিক করোনা সংক্রমণ


Odd বাংলা ডেস্ক: উৎসবের মুখে স্বস্তি বাড়িয়ে গতকালের থেকে ৯% কমল দেশের দৈনিক করোনা সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী,গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৭৯৯ জন এবং এই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ২৬ হাজার ৭১৮ জন। এই সময়ে করোনা প্রাণ কেড়েছে ১৮০ জনের। দেশে এই মুহূর্তে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬৪ হাজার ৪৫৮। মহামারী শুরুর দিন থেকে এখনও পর্যন্ত করোনা প্রাণ কেড়েছে ৪ লাখ ৪৮ হাজার ৯৯৭ জনের।

করোনার হাত থেকে রেহাই পেতে টিকাকরণে জোর দেওয়ার কথা জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এখনও পর্যন্ত কোভিড টিকা পেয়েছেন ৯০ কোটি ৭৯ লাখ ৩২ হাজার ৮৬১ জন। টিকাকরণে মাধ্যমেই করোনামুক্তি সম্ভব বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। সাধারণ মানুষকে কোভিড টিকা নেওয়ার জন্য সতর্ক করা হচ্ছে সরকারের পক্ষ থেকে।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গে করোনা সংক্রান্ত বিধিনিষেধের মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে পুজোর কথা মাথায় রেখে কয়েকদিন শিথিল করা হয়েছে নিয়মবিধি। রাজ্যের তরফে জানানো হয়েছে, ৩০ অক্টোবর পর্যন্ত রাত ১১টা থেকে ৫টা পর্যন্ত অকারণে বাইরে বার হওয়া যাবে না। তবে স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত, পুলিশ-প্রশাসন, জরুরি পরিষেবার সঙ্গে যুক্তদের ক্ষেত্রে এই নিয়ম লাগু হবে না।

পাশাপাশি নতুন কোনও কোভিড ভ্যারিয়্যান্ট তৈরি না হওয়ায় আশার আলো দেখছেন বিশেষজ্ঞরা। তাঁদের কথায়, তৃতীয় ঢেউ আছড়ে পড়বে কিনা, তার প্রভাবই বা কতটা হবে তা সম্পূর্ণ নির্ভর করছে নতুন কোনও সংক্রামক কোভিড ভ্যারিয়্যান্ট তৈরি হচ্ছে কিনা, তার উপর। তবে করোনা সংক্রান্ত বিধিনিষেধ মেনে না চললে ফের একবার কোভিডের থাবা চওড়া হতে পারে আশঙ্কা তাঁদের। অন্যদিকে, সামনেই উৎসবের মরশুম। এই সময় যাতে কোনওভাবেই সাধারণ মানুষ ভিড় না করেন, জমায়েত না করেন এবং করোনা সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলা হয় সেই জন্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সচেতন করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.