Pakistan: নেই কোনও জীবন, তালিবানদের অত্যাচারে এখন পাহাড়ের গুহায় বাস করছে এই মুসলিম পরিবার

অয়নাংশু পাল: এ যেন নিজ গৃহে পরবাসী হয়ে থাকা।কট্টর ইসলামী মৌলবাদী দল তেহরিক-ই-তালিবান পাকিস্তান (TTP)এর পাশবিক অত্যাচারে কার্যত গুহাবাসী হয়ে পড়েছে পাকিস্তানের তিরাহ্ গ্রামের বহু বাসিন্দা। ৯০ বছরের বৃদ্ধ শাহ মাস্ত রাগে গরগর করে ফুঁসছে। জঙ্গিরা তাদের  ঘর বাড়ি গুঁড়িয়ে দিয়েছে।ঘরছাড়া মানুষগুলোর দায়িত্ব নেয়নি সেই দেশের সরকার।  কোন স্বেচ্ছাসেবী সংগঠন ও এগিয়ে আসেনি। বার্ধক্যের ভারে ধুঁকতে থাকা বৃদ্ধ বাঁচামরা সবই 'আল্লাহর' উপর ছেড়ে দিয়েছে।

কিংবা ১৪ বছরের আফতাব আলী ,ছোট্ট গুহায় কোনরকমে থাকে।অনেক বড় স্বপ্ন ছিল তার ;ডাক্তার হতে চেয়েছিল, কিন্তু তার বই খাতাগুলো  এখন বাড়ির ধ্বংসাবশেষের নিচে চাপা পড়ে গেছে ।এক কাপড়ে বাবা মা ও তিন ভাইবোনকে নিয়ে দুর্গম পাহাড়ী পথ পেরিয়ে এই গুহায় কোনোক্রমে আশ্রয় নিয়েছে। চিকিৎসক হয়ে অন্যকে বাঁচাতে চেয়েছিল সে কিন্তু এখন নিজেরই বেঁচে থাকা প্রশ্নের মুখে।

অথচ বছর সাতেক আগেও এই অবস্থা ছিল না।পাকিস্তান-আফগানিস্তান সীমান্তবর্তী গ্রাম তিরাহ্তে TTP দলের সঙ্গে পাকিস্তানী সৈন্যর সমঝোতা ভেঙে যায়। দলের প্রধান লক্ষ্য হয়ে দাঁড়ায় পাকিস্তান সরকারকে ফেলে দিয়ে সমস্ত ক্ষমতা নিজেদের হাতে নিয়ে নেওয়া। এখনো পর্যন্ত তারা সেই কাজে পুরোপুরি সফল হয়নি ।কিন্তু তার মাশুল দিতে হচ্ছে পাকিস্তানের সাধারণ মানুষকে।




আফগানিস্তানে তালিবানি শাসন শুরু হওয়ার পর আগুনে যেন ঘি পড়েছে। কয়েক গুণ বেড়ে গেছে তাদের সক্রিয়তা ।সাধারণ মানুষের অবস্থা দিনকে দিন খারাপ হচ্ছে। IMF এর মত সংস্থার নিদানে আফগানিস্তানের সঙ্গে প্রায় সবরকমের আমদানি রপ্তানির ক্ষেত্রে দাঁড়ি পড়েছে ।যার জেরে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য এখন আকাশ ছোঁয়া। দেশের গরীব সংখ্যাও ক্রমবর্ধমান।




পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে এই অবস্থায় গৃহহীন খায়াল মাহমুদদের একটাই দাবি "হয় আমাদের উদ্বাস্তু ঘোষণা করা হোক ,নাহয় আমাদের বাড়ি ফেরার ব্যবস্থা করা হোক।এভাবে জন্তুজানোয়ারের মতো গুহায় বাস করে বেঁচে থাকা যায় না।" সর্বহারা মানুষ গুলো ফের একবার ঘুরে দাঁড়াতে বদ্ধপরিকর, কিন্তু সে দেশের প্রশাসন যেন সব দেখেও অন্ধ।



কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.