রাত জেগে ঠাকুর দেখায় রইল না কোনও নিষেধাজ্ঞা, তবে প্যান্ডেলে 'নো এন্ট্রি'

Odd বাংলা ডেস্ক: রাজ্যে ফের বাড়ল বিধিনিষেধের মেয়াদ। আগামিকাল, ১ অক্টোবর থেকে ৩১ তারিখ পর্যন্ত রাজ্যে জারি থাকবে করোনা বিধিনিষেধ। তবে পুজোর কথা মাথায় রেখে ১০ থেকে ২০ অক্টোবর পর্যন্ত শিথিল করা হয়েছে এই নিষেধাজ্ঞা। উৎসবের ওই দিনগুলিতে থাকবে না নাইট কারফিউ। মূলত পুজো উদযাপনে যাতে সমস্যা না হয়, সেই কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। ২১ অক্টোবর থেকে ফের চালু হবে নাইট কারফিউ।   

তবে এবারেও পুজো মণ্ডপে বহাল থাকছে 'নো এন্ট্রি'। কলকাতা হাইকোর্টে এমনটাই জানাল রাজ্য সরকার।রাজ্যের দাবি,গত বছর আদালতের রায় এবারও বহাল থাকবে।তৃতীয় ঢেউয়ের আশঙ্কা এখনও উড়িয়ে দেননি চিকিৎসকরা।ফলে করোনাবিধি মেনে যাতে এবারও দুর্গাপুজো হয়, সেই জন্য কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। সেই মামলার পরিপ্রেক্ষিতে রাজ্যের থেকে পরামর্শ চায় কলকাতা হাইকোর্ট। শুক্রবার আদালতে অ্যাডভোকেট জেনারেল জানান, এবারের পুজো মণ্ডপে 'নো এন্ট্রি' বহাল থাকছে। ২০২০-তে কলকাতা হাইকোর্ট যে নির্দেশিকা দিয়েছিল তা মেনেই পুজো হবে। সমস্ত কোভিডবিধি মেনেই পুজো হবে। কেন্দ্র আগেই বলেছে, উৎসব হোক। তবে নিয়ম মেনে। আদালতে রাজ্যের দাবি সেটাই হবে।

এর আগে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে কোভিড বিধিনিষেধ জারি ছিল। আজ অর্থাৎ বৃহস্পতিবার রাজ্যের তরফে নির্দেশিকা জারি করে বাড়ানো হল বিধিনিষেধের সময়সীমা। আরও একমাস অর্থাৎ ৩০ অক্টোবর পর্যন্ত রাজ্যে জারি থাকবে নিষেধাজ্ঞা। ১ থেকে ৯ অক্টোবর ও ২১ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত রাত ১১ থেকে ভোর ৫ টা পর্যন্ত জারি থাকবে নাইট কারফিউ। 

তবে পুজোর দিনগুলিতে অর্থাৎ ১০ থেকে ২০ অক্টোবর পর্যন্ত জারি থাকবে না নাইট কারফিউ। অর্থাৎ প্রতিমা দর্শনে থাকছে না কোনও নিষেধাজ্ঞা। আমবাঙালির চিন্তার অবসান হল। তবে প্যাণ্ডেল হপিংয়ের ক্ষেত্রে কঠোরভাবে পালন করতে হবে কোভিড বিধি। মাস্ক, স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক। 

পুজোর দিনগুলিতে রাত্রিকালীন নিষেধাজ্ঞায় ছাড় মিললেও লোকাল ট্রেন সম্পর্কে কোনও কিছু জানানো হয়নি রাজ্যের নির্দেশিকায়। এতেই স্পষ্ট যে, আগের মতোই বন্ধ থাকবে লোকাল ট্রেন পরিষেবা। তবে চলবে স্টাফ স্পেশ্যাল ট্রেন। 

west-bengal-govt-extends-coronavirus-curbs

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.