LGBTQ: 'ওরা যদি জানতে পারে আমি সমকামী, তাহলে আমাকে খুন করবে', তালিবান অধীনে সমকামীদের জীবন

মূল রিপোর্ট পল্লবী পুন্ডির, অনুলেখন অয়নাংশু পাল: সমকামিতা নিয়ে সমাজের ছুৎমার্গ নতুন কিছু নয় ।সারা বিশ্বজুড়ে LGBTQ+ মানুষদের অধিকার নিয়ে লড়াই চলছে। কিন্তু এই আন্দোলন বড় ধাক্কা খেয়েছে আফগানিস্তানের মতো দেশে। এমনিতেই সেই দেশের আইন অনুযায়ী সমকামী হওয়া অ-ইসলামী । এর দায়ে অনেক বছর জেলের ঘানি টানতে হতে পারে। এই ধরনের পুরুষ ও মহিলারা ধরা না পড়ার ভয়ে  তাই গোপন আস্তানায় বাস করতো। 

এই বছর 15 ই আগস্ট তালিবানরা আফগান দখল করার পর আরো কঠোর শাস্তি ধার্য করে সমকামীদের জন্য কারুর সমকামী হওয়ার পরিচয় যদি প্রকাশ হয়ে যায় তখনই তাদের তালিবানদের বন্দুকের গুলিতে প্রাণ দিতে হবে। তাই আমেরিকার রাষ্ট্রপতি বাইডেনের আফগান ভূমি থেকে সেনা তুলে নেওয়ার ঘোষণার পরই প্রাণের দায়ে দেশ ছেড়েছেন সমকামীবহু আফগানবাসী। 

সুলেইমন (নাম পরিবর্তিত ) এ রকমই একজন সমকামী পুরুষ । তার কথায় “আমি কোনো আফগানির কাছে প্রকাশ করিনি যে আমি সমকামী ।তা না হলে তালিবানরা ঠিক খুঁজে বার করে নিতো আমায়।“সুলেইমান এর কথায় "আমি কোনো আফগানির কাছে প্রকাশ করিনি যে আমি সমকামী তা না হলে তালিবানরা ঠিক খুঁজে বার করে নিতো আমায় ।"



রানি (নাম পরিবর্তিত) একজন সমকামী মহিলা।তার গলায় ক্ষোভ -"আফগান মহিলাদের থেকে  সব অধিকার কেড়ে নেওয়া হয়েছে। আর সমকামী হলে তো কথাই নেই ।তালিবানরা আমাদের  পশুর থেকেও থেকেও ঘৃণ্য মনে করে।"

প্রতিমুহূর্তে প্রাণ নাশের আশঙ্কা মানসিক চাপে জর্জরিত অনেক LGBTQ+ মানুষেরা আত্মহননের পথও বেছে নিচ্ছে। ভয়ঙ্কর পরিস্থিতি ভাবিয়ে তুলেছে  প্রগতিশীল আফগান বাসীদের। দেশ ছাড়ার ক্ষেত্রে এরা যাতে কোনরকম  আর্থিক বাধার সম্মুখীন না হন তার কথা ভেবেই তৈরি হয়েছে  GoFundMe  সংস্থা ।আমেরিকা বাসি আফগান আফগান লেখক নেমত সাদাত  ঝাঁপিয়ে পড়েছেন আফগান সমকামী মানুষদের বাঁচাতে।   তিনি নিজেও একজন সমকামী পুরুষ।LGBTQ+ মানুষ দের  অন্য দেশে পাড়ি দিতে সাহায্য করছেন তিনি । নেটমাধ্যমে ভারতের মতো দেশকে সমকামী মানুষদের আশ্রয় দেওয়ার আবেদন জানিয়েছেন এই লেখক।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.