কেয়ারটেকারের বুকে মাথা রেখেই শেষ নিঃশ্বাস ত্যাগ করল 'সেলফি কুইন' গরিলা দাকাশি

 



Odd বাংলা ডেস্ক: আফ্রিকার কঙ্গোতে ভিরুঙ্গা ন্যাশনাল পার্কের 'সেলফি কুইন' খ্যাত গরিলা দাকাশি আর নেই। ২০১৯ সালে পার্কের একজন কেয়ারটেকারের সেলফিতে পোজ দিয়ে খ্যাতি লাভ করে দাকাশি। অসুস্থতার কারণে মাত্র ১৪ বছর বয়সেই সে শেষ নিঃশ্বাস ত্যাগ করে।

পার্ক কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, "অতি দুঃখের সঙ্গে ভিরুঙ্গা ন্যাশনাল পার্ক সকলের প্রিয় অনাথ পর্বত গরিলা দাকাশির হৃদয়বিদারক মৃত্যু সংবাদ ঘোষণা করছে। প্রায় এক দশকের বেশি সময় ধরে পার্কের সেঙ্কউইউই সেন্টারের অধীনে ছিল দাকাশি। দীর্ঘ অসুস্থতায় ধীরে ধীরে তার শারীরিক অবস্থার অবনতি ঘটে। অবশেষে ২৬ সেপ্টেম্বর বিকালে দাকাশি তার প্রিয় কেয়ারটেকার ও চিরন্তন বন্ধু আন্দ্রে বাউমার বুকে মাথা রেখে শেষ নিঃশ্বাস ত্যাগ করে।" 

কেয়ারটেকারের সঙ্গে গরিলাটির একটি সচল চিত্রও প্রকাশ করে তারা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্টটি ভাইরাল হয়। বহু মানুষ এই পোস্ট শেয়ার দিয়ে তাদের সমবেদনা প্রকাশ করেছেন।

ইন্সটাগ্রামের এক ব্যবহারকারী ছবিটি শেয়ার দিয়ে লিখেন, "তাকে ভিষণভাবে মিস করব"। আরেক ব্যবহারকারী লিখেন, "এটা হতে পারে না। আমি প্রচণ্ড দুঃখিত। তবে, শেষ মুহূর্তে তাকে সঙ্গ দিতে তার প্রিয় মানুষটি পাশে ছিল দেখে ভালো লাগেছে।"


ফটোবম্ব সেলফিটি ২০১৯ সালে ভাইরাল হয়। ইন্সটাগ্রামে ভিরুঙ্গা ন্যাশনাল পার্ক কর্তৃপক্ষ ছবিটি শেয়ার করার পর তা বিশ্বব্যাপী মানুষের নজর কাড়ে। ছবিতে পর্বত গরিলা দাকাশি ও দেজের সঙ্গে দুই কেয়ারটেকার ম্যাথিউ ও প্যাট্রিককে দেখা যায়। 


পার্কের প্রকাশিত এক বিবৃতিতে দাকাশির দেখভালের দায়িত্বে থাকা কেয়ারটেকার বাউমা বলেন, "দাকাশিকে বন্ধু হিসেবে পেয়ে আমি গর্বিত। নিজের সন্তানের মতোই আমি তাকে ভালোবেসেছি। তার উচ্ছ্বলতা সবসময় আমার মুখে হাসি এনে দিত। ভিরুঙ্গাতে আমরা সবাই তাকে ভীষণ মিস করব। তবে, জীবদ্দশায় সে আমাদের যে সঙ্গ ও আনন্দ দিয়ে গেছে তার জন্য আমরা চিরকাল কৃতজ্ঞ থাকব।"

দাকাশিকে অসংখ্য টিভি অনুষ্ঠান, চলচ্চিত্র ও ডকুমেন্টারিতেও দেখা গেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.