গোপনে তথ্যপাচারে অভিযুক্ত মার্কিন নৌবাহিনীর প্রকৌশলী ও তার স্ত্রী

 


Odd বাংলা ডেস্ক: পারমাণবিক সাবমেরিন সম্পর্কিত গোপন তথ্য পাচার করার দায়ে অভিযুক্ত হয়েছেন এক নৌবাহিনীর প্রকৌশলী ও তার স্ত্রী। আদালতের নথি অনুযায়ী বিদেশি রাষ্ট্রের কর্মীর পরিচয়ে যোগাযোগ করা এক ছদ্মবেশী এফবিআইয়ের হাতে এই গোপন তথ্য তুলে দেন তিনি।

মার্কিন আদালতের দেওয়া তথ্য অনুযায়ী ওই প্রকৌশলী জোনাথন তোয়েবে ও তার স্ত্রী দীর্ঘদিন ধরে তথ্য পাচার করে আসছেন। গত শনিবার পশ্চিম ভার্জিনিয়া থেকে তাদের গ্রেপ্তার করা হয়। মঙ্গলবার তাদের আদালতে নেওয়া হবে।  

আদালতের দেওয়া বিবৃতিতে আরো বলা হয়েছে, ২০২০ সালের ডিসেম্বর মাসে একজন এফবিআই কর্মকর্তা একটি প্যাকেজ পেয়েছিলেন, ‍যেখানে মার্কিন নৌবাহিনীর গোপন কিছু তথ্যা ছিল এবং আর তথ্য প্রদানকারী ব্যক্তির সঙ্গে কিভাবে যোগাযোগ করা যায় সেই নির্দেশনাও দেওয়া ছিল।  পরে প্রমাণ হয়, জোনাথেন তোয়েবে এই তথ্য পাঠান।  এ ছাড়া ছদ্মবেশী এফবিআই এজেন্টের কাছে লাখ লাখ ডলারের ক্রিপ্টোকারেন্সির বিনিময়ে গোপন তথ্য বিক্রি করেছেন তোয়েবে। আর এই ক্রিপ্টোকারেন্সির বিনিময়ে মোট এক লাখ ডলার পেয়েছেন।

কোর্টের বিবৃতিতে বলা হয়, এফবিআই প্লাস্টিকে মোড়ানো একটি নীল মেমরি কার্ড উদ্ধার করে এবং পিনাট বাটার দেওয়া স্যান্ডউইচের দুই টুকরো পাউরুটির মধ্যে রাখে।

২০১২ সাল থেকে তোয়েবে নৌবাহিনীতে কাজ করেছেন এবং এমনকি পারমাণবিক প্রকৌশল বিষয়ে তার উচ্চস্তরের ছাড়পত্র ছিল। বর্তমানে মাত্র ছয়টি দেশ পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন পরিচালনা করছে। তারা হলো- চীন, ফ্রান্স, ভারত, রাশিয়া, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.