পরিত্যক্ত জমিতে রহস্যজনক সুড়ঙ্গের প্রবেশদ্বার, কোথায় থেমেছে সে পথ?

Odd বাংলা ডেস্ক: পরিত্যক্ত এক জমি। তার মাঝখানে পাথর দিয়ে তৈরি এক সুড়ঙ্গের প্রবেশদ্বার। সেই পথ নেমে গেছে গভীরে। ভেতরের পথ এতটাই সরু যে এক জনের বেশি ঢুকতে পারবে না ওই পথ দিয়ে। এমনই এক দ্বারপথের ছবি সম্প্রতি একজন গুগল ম্যাপ ব্যবহারকারীর নজরে এসেছে। হাতে আসতেই তিনি তা ‘রেডিট’-এ পোস্ট করে প্রশ্ন করেন, ‘কোথায় যাচ্ছে এই পথ?’

গুগল ম্যাপ ব্যবহারকারীদের দৌলতে মাঝে মাঝেই এই ধরনের রহস্যজনক ছবি প্রকাশ্যে আসে। সম্প্রতি মোরুরোয়া নামক একটি দ্বীপের আবছা ছবি নিয়ে তোলপাড় হয়েছিল ‘রেডিট’। জানা গিয়েছে, দক্ষিণ প্রশান্ত মহাসাগরের ফরাসি পলিনেশিয়ায় অবস্থিত ওই দ্বীপে এক সময়ে পরমাণু বোমা নিয়ে গবেষণা চালানো হত। বিশেষজ্ঞদের দাবি, ওই এক একটি বোমা জাপানের হিরোসিমায় ব্যবহৃত বোমার চেয়ে প্রায় ২০০ গুণ শক্তিশালী। 

অনেকেরই নজর কেড়েছে সেই ছবি। শুরু হয় আলোচনা। একাধিক ‘তত্ত্ব’ও সামনে এসেছে। এক জনের দাবি, তুরস্কের বুরদুর আর ডেনিজিলের মাঝামাঝি এই রকম পরিত্যক্ত জমি রয়েছে। বহু প্রাচীন গ্রিক শহরও রয়েছে তুরস্কের ওই অংশে। কোনো একটি প্রত্নতাত্ত্বিক অঞ্চলের মধ্যেই হয়তো এই রহস্যজনক দরজা রয়েছে। 

আবার একজন দাবি করেছেন, পৃথিবীতে এমন কোনো দ্বারপথের অস্তিত্ব নেই। হয়তো ইউরেনাস গ্রহে রয়েছে। অনেকে আবার বলছেন, এই পথ হয়তো কোনো সমাধিস্থলে যাওয়ার রাস্তা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.