মুম্বইয়ের ২৬/১১ হামলার ১৫ বছর পেরিয়েও আতঙ্ক কাটেনি বাণিজ্য নগরীতে


Odd বাংলা ডেস্ক: ২০০৮ সালের নভেম্বরের অভিশপ্ত সেই রাত৷ পাকিস্তানের সন্ত্রাসবাদী জঙ্গি হামলায় রক্তে ভিজেছিল মুম্বই৷ ২৬ থেকে ২৯ নভেম্বর জঙ্গি হামলায় নিহত হয়েছিলেন ১৬৪ জন৷ আহত হন অন্তত ৩০৮ জন৷ আজ ১২ বছর পরেও সেই ক্ষত বয়ে বেড়াচ্ছেন নিহতর পরিজনেরা এবং ওই ঘটনায় আহতরা৷

ঠিক কিভাবে ঘটেছিল হামলা? কোনপথে এসেছিলেন হামলাকারীরা? ফ্ল্যাশব্যাকে তা দেখে নিন৷

২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বই জঙ্গি হামলা ২৬/১১ নামেই পরিচিত৷ পাকিস্তান থেকে জলপথে মুম্বইয়ে ঢুকে ১০টিরও বেশি জায়গায় হামলা চালায় জঙ্গিরা৷সন্ত্রাসীরা করাচি বন্দর থেকে যাত্রা শুরু করে। তারা গভীর সাগর পর্যন্ত একই জাহাজে ছিল। সাগরে একটি ভারতীয় মাছ ধরার নৌকা ছিনতাই করে এবং মুম্বাই উপকূলে এসে তার নাবিককে হত্যা করে।

দক্ষিণ মুম্বইয়ের ১০টিরও বেশি জায়গায় হামলা চালায় জঙ্গিরা৷ ছত্রপতি শিবাজী টার্মিনাস, ওবেরয় ট্রাইডেন্ট, তাজ হোটেল, লিওপোল্ড ক্যাফে, কামা হাসপাতাল, নরিম্যান হাউস, ইহুদি কমিউনিটি সেন্টার, মেট্রো অ্যাডল্যাবস এবং টাইমস অফ ইন্ডিয়া ভবন ও সেন্ট জেভিয়ার্স কলেজের পিছনের একটি গলি। এমনকি মুম্বই বন্দরের অদূরে মাজাগাঁও ও ভিলে পার্লের একটি ট্যাক্সির মধ্যেও বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা।

ধারাবাহিক গুলিচালনা ও বোমা বিস্ফোরণের ঘটনায় শতাধিক মানুষ হত হন। জঙ্গিরা আগে থেকে তথ্য সংগ্র্হ করে পরিকল্পিতভাবেই যে এই হামলা চালিয়েছিল, পরে তা স্বীকার করেপাকিস্তানের গুপ্তচর সংস্থা ‘ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স’ (আইএসআই)। ২০০৮ সালের ২৬ নভেম্বর থেকে টানা ২৯ নভেম্বর পর্যন্ত এই হামলা চলে। সারা বিশ্বে এই ঘটনা তীব্রভাবে নিন্দিত হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.