বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলির মধ্যে ৩টেই ভারতের

ODD বাংলা ডেস্ক: দিওয়ালির পর থেকেই দিল্লির বাতাসের গুণগত মান ক্রমশঃ খারাপের দিকে এগিয়েছে। গত কয়েকদিন ধরেই ধোঁয়াশায় ঢেকেছে রাজধানী। তবে শুধু দিল্লিকেই বায়ু দূষণের কাঠগড়ায় দাঁড় করালে চলবে না। আবহাওয়া নিয়ে পরীক্ষা–নিরীক্ষা চালানো সুইৎজারল্যান্ডের একটি দল বায়ুর গুণগত মান ও দূষিত শহর নিয়ে আইকিউএয়ার থেকে তথ্য সংগ্রহ করে জানতে পেরেছে যে দিল্লি, কলকাতা ও মুম্বই বিশ্বের শীর্ষে থারা ১০ শহরের মধ্যে তিনটি শহর, যেখানে বাতাসের গুণমান সবচেয়ে খারাপ।

কলকাতা ও মুম্বইয়ের বাতাসও দূষিত দিল্লির বাতাসের গুণগত মানের সূচক (‌একিউআই)‌ ৫৫৬-তে দাঁড়িয়ে, এই শহরকে তালিকার সবার ওপরে রাখা হয়েছে। এরপর রয়েছে কলকাতা ও মুম্বই, যাদের একিউআই যথাক্রমে ১৭৭ ও ১৬৯, এই দুই শহর তালিকার চতুর্থ ও ষষ্ঠ স্থানে রয়েছে। তবে শুধু ভারতের শহরই নয়, খারাপ একিউআই নিয়ে তালিকায় জায়গা পেয়েছে পাকিস্তানের লাহোর ও চিনের চেংডু।

প্রসঙ্গত, প্রকৃত সময়ের বাতাসের গুণগত মানের তথ্য জানার মাধ্যম আইকিউএয়ার রাষ্ট্রপুঞ্জের পরিবেশগত কার্যক্রমের প্রযুক্তিগত অংশীদারও। সফরের তথ্য অনুযায়ী শনিবার সকালে দিল্লি-এনসিআরের সমগ্র বাতাসের গুণগত মান দাঁড়িয়ে ছিল ৪৯৯-তে। যেখানে বাতাসে পিএম ১০ এবং পিএম ২.৫ দূষণকারীর মাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ১৩৪ এবং ৭২। অন্যদিকে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড (‌সিপিসিবি)‌-এর সকাল ৯টার তথ্য অনুযায়ী, আনন্দ বিহারে একিউআই ছিল ৪৬৮, আইটিও-তে ৪৮৪, আরকে পুরমে ৪৩৩ এবং শ্রী অরবিন্দতে ৪৫২।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.