আদা নয়, পান করুন কলা চা! তারপর দেখুন ম্য়াজিক..

ODD বাংলা ডেস্ক: ঘুম না আসা খুবই যন্ত্রণাকর একটি ব্যাপার। বিছানায় শুয়ে এপাশ ওপাশ করা এবং ঘড়ির দিকে তাকিয়ে রাত পার করার যন্ত্রণা যারা ভুক্তভুগি তারাই বলতে পারবেন। ঘুম না হওয়ার সবচাইতে প্রথম ও প্রধান কারণ হচ্ছে মন অস্থির থাকা। আর মন অস্থির হয়ে থাকার অন্যতম কারণ হচ্ছে মানসিক চাপ। মানসিক চাপ হওয়ার কারণে ঘুম আসতে চায় না একেবারেই।

ভালো ঘুম শরীরের কার্যক্রম ঠিকঠাকমতো করার জন্য বেশ জরুরি। ঘুমের অসুবিধা হলে শরীরের বিভিন্ন রকম সমস্যা দানা বাঁধতে শুরু করে। যেমন,উচ্চ রক্তচাপ, বিষণ্ণতা, দুর্বলতা, শরীর সারা দিন দুর্বল বোধ করা ইত্যাদি।

একটি ভালো ঘুম মন ও শরীরকে শিথিল করার জন্য খুব জরুরি। এটি সারা দিন শরীরের শক্তি ধরে রাখতে কার্যকর।

উদ্বেগ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মিনারেলের অভাব, মানসিক চাপ এগুলো ঘুম কম হওয়ার অন্যতম কারণ।

অনেকে ঘুম হওয়ার জন্য ঘুমের ওষুধও খান। তবে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলদি ফুড টিম জানিয়েছে একটি পানীয়ের কথা, যা ঘুম ভালো করতে কাজ করবে।

উপাদান

কলা: কলার মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম। এটি ঘুম গাঢ় করতে সাহায্য করে। এটি পেশি ও রক্তনালি থেকে করটিসল হরমোনের খারাপ প্রভাব কমায়।

দারুচিনি: দারুচিনির রয়েছে অনেক স্বাস্থ্যকর গুণ। এটি হজমের শক্তি বাড়ায়। পাশাপাশি এটি পেশিকে শিথিল করতে বেশ সাহায্য করে।

জল: সারা দিন পরিমিত জল পান করলে শরীর সুস্থ থাকে, আর রাতে ঘুমাতে যাওয়ার আগে জল পান করলে শরীরের রেচন প্রক্রিয়া ভালো থাকে।

তৈরির প্রণালি

একটি পাত্রে জল নিন। এতে কলা কেটে দিন। একে ১০ মিনিট ফুটান। এর পর চুলা থেকে নামিয়ে একটি কাপের মধ্যে পানীয়টি নিন। এর মধ্যে এক চিমটি দারুচিনি গুঁড়া মেশান। ঘুম ভালো করার জন্য পানীয়টি ঘুমের এক ঘণ্টা আগে খান।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.