জানেন কি মাতাল অবস্থাতেও অবনতি হতে থাকে আপনার স্বাস্থ্যের

ODD বাংলা ডেস্ক: আপনি নেশায় যখন বুঁদ হয়ে থাকেন তখন আপনি নিজের আয়ত্তের বাইরে থাকেন। এই সময় আপনি বুঝতেই পারেন না আপনি কি করছেন না করছেন।

মদ্য পানের পর শরীরের ক্ষতি হয় এমন ৮টি শারিরিক অবস্থার কথা এখানে বলা হল-

১. এক বসায় অতিরিক্ত মদ্য পান আপনার শরীরে ব্যপক ক্ষতি সাধন করতে পারে। একটি স্বাভাবিক শরীরে একটি নির্দিষ্ট পরিমান মদ প্রক্রিয়া হতে সময় লাগে এক ঘন্টা।

চিকিৎসা উপদেষ্টা ডা. সারা জারভিস বলেন -  ‘একটি স্বাভাবিক শরীরে নির্দিষ্ট পরিমান মদ অর্থাৎ এক ইউনিট প্রক্রিয়া হতে সময় লাগে এক ঘন্টা। কারো আবার একটু কম সময়তেই হয়।’

সুতরাং আপনি যদি এক ঘন্টার মধ্যে ৫.৪% মদ পান করে ফেলেন আপনি কিছুক্ষনের মধ্যেই এর প্রতিক্রিয়া টের পাবেন।

২. আপনি যখন দুই তিন ইউনিট মদ খেয়ে ফেলেন তখন আপনি ভাবেন আপনি ‘বিয়ার জ্যাকেট’ পড়ে ফেলেছেন। ব্যাস মজা শুরু। কিন্তু এটা একটা মিথ। মূলত আপনি যখন দুই তিন ইউনিট মদ খেয়ে ফেলবেন তখন আপনার হার্ট বিট বেড়ে যাবে। শরীর ভেতরে গরম হয়ে উঠবে। এই গরম ভাবটা আপনার চামড়ার খুব কাছে চলে আসে বিধায় আপনার গরম লাগে।

৩.  আপনার মস্তিষ্কের একটি অংশের নাম ফ্রন্টাল লোব। যে অংশটি নিয়ন্ত্রণ করে আপনার খারাপ এবং ভাল কাজের সিদ্ধান্ত। আপনি যখন চার অথবা ছয় ইউনিট মদ পান করে ফেলেন তখন আপনার মস্তিস্কের এই ফ্রন্টাল লোব অংশটি নষ্ট হয়ে যায়। এতে করে তখন আপনি আর সঠিক সিদ্ধান্ত নেয়ার মত অবস্থায় থাকেন না।

এই সময় আপনি হয়ে পোড়েন অরক্ষিত, বেপরোয়া। আপনি নিজেকে নিয়ে যান একটি বিপদজনক ঝুঁকির মধ্যে।

৪. চা ও কফি মত অ্যালকোহলও একটি মূত্রবর্ধক পানীয়। এটি আপনার শরীরে প্রস্রাবের উৎপাদন বৃদ্ধি করে। আপনার কিছুক্ষন পরপরই প্রস্রাবের বেগ আসবে যখন আপনি চার পাঁচ ইউনিট মদ্য পান করে ফেলেছেন।

নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল চিকিৎসা বিজ্ঞানের প্রধান অধ্যাপক অলিভার জেমস বলেছেন, ‘ আপনি যখন মদ্য পান করেন তার প্রভাব গিয়ে পড়ে কিডনিতে। যত বেশী মদ্য পান করতে থাকেন, কিডনী তত বেশী মুত্র উৎপাদন করে।

৫. আপনি একেবারে নিরুদিত হয়ে যেতে পারেন অ্যালকোহল পানের ক্ষেত্রে। যাকে বলে ডিহাইড্রেশন। এটা খুব ভয়ঙ্কর একটি সমস্যা। পানিশূন্যতা। আপনি মদ্য পানের সময় পানি কিংবা সফট ড্রিঙ্ক পান না করলে আপনি ডিহাইড্রেশনের কবলে পড়ে যেতে পারেন।

৬. আপনার মনে হতে পারে আপনি মদ্য পান করলে আপনি ভাল যৌন উদ্দীপণায় মগ্ন হতে পারবেন। কিন্তু এটা ভুল।

অ্যালকোহল মূলত স্পষ্টভাবে আপনার স্নায়ুতন্ত্রে প্রভাব ফেলে। আপনার স্নায়ু তন্ত্রে প্রভাব পড়লে আপনি সেখানে কিভাবে ভাবেন যৌনতার কথা।

নারীরা মুখোমুখি হবে কম লুব্রিকেশনের। আর পুরুষেরা ইরেক্টিল ডিসফাংশনের জন্য এই যৌন চাহিদা মেটাতে পারবেন না।

৭. একটি বিশেষ গবেষণা বলছে মদ খাওয়ার সময় সত্যই মানুষের আসল চরিত্র ফুটে ওঠে। এই সময় মানুষ নিজের আয়ত্তের বাইরে চলে যান। সুতরাং এই ব্যপারে খুব সাবধান।

৮. অ্যালকোহল পান করার কিছুক্ষনের পর আপনার মস্তিষ্কে অথবা নিঃশ্বাস নেয়ার ক্ষেত্রে এটা তেমন কোন ইফেক্ট করে না। কিন্তু কিচ্ছক্ষন পরেই বুঝবেন অ্যাল্কোহলের ইফেক্ট। আপনার বমি ভাব হবে আপনি অজ্ঞাণও হয়ে যেতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.