শীতে ত্বকের বাড়তি যত্ন



 ODD বাংলা ডেস্ক: আগমন ঘটেছে শীতের। অনেকের কাছেই খুব পছন্দের ঋতু এই শীতকাল। তবে শীতে ত্বকে কিছু সাধারণ সমস্যা দেখা দেয়। যেমন- ঠোঁট ফাটা, ত্বকের খসখসে ভাব ও শুষ্কতা ইত্যাদি। এই সমস্যা থেকে বাঁচতে আমাদের এখন থেকেই ত্বকের প্রতি একটু বাড়তি যত্নশীল হতে হবে।

হিমালয়া ওষুধ কোম্পানীর গবেষণা ও উন্নয়ন বিভাগের আয়ূর্বেদ বিশেষজ্ঞ ডক্টর শুশ্রূষার মতে, বাতাসে সামান্য পরিমাণে আর্দ্রতা ও তাপমাত্রার হ্রাস-বৃদ্ধিতেও আমাদের ত্বকে শুষ্কতার সৃষ্টি হতে পারে। তখন যদি ত্বককে ময়েশ্চারাইজ করা না হয়, তাহলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। শীতকালে একটি ভালো রুটিন মেনে চললে ত্বকের বিভিন্ন সমস্যা থেকে মুক্ত থাকা যায়। চলুন তবে জেনে নেয়া যাক শীতকালে ত্বকের যত্নে কী করবেন- 


নিজেকে হাইড্রেট রাখুন

শীতকালেও নিজেকে আর্দ্র রাখা গুরুত্বপূর্ণ। প্রতিদিন ৮ থেকে ১২ গ্লাস জল পান করা আপনার ত্বককে সুস্থ ও আর্দ্র রাখতে সহায়তা করবে।


ঘুমাতে যাওয়ার আগে

শীতে ত্বকের যত্নে ময়শ্চারাইজারের কোনো বিকল্প নেই। স্নানের পরে যেমন ত্বককে ময়েশ্চারাইজ করার কোনো বিকল্প নেই, তেমনি ঘুমাতে যাওয়ার আগে ত্বকের যত্ন নেয়াও ত্বককে সুস্থ ও প্রাণবন্ত রাখতে সহায়তা করে। ময়েশ্চারাইজারের খোঁজ যখন করবেন, অবশ্যই কোকোয়া বাটার এবং হোয়েট জার্ম অয়েলকেই পছন্দের তালিকায় রাখুন। কোকোয়া বাটার ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনে, ত্বককে নরম করে ও পুষ্টি যোগায়। আবার হোয়েট জার্ম অয়েল ভিটামিন ই-এর একটি সমৃদ্ধ উৎস যা ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করে।


ঠোঁটকে আর্দ্রতা দিন

শীত এবং তীব্র ঠাণ্ডা বাতাস আমাদের ঠোঁটকে শুষ্ক করে, যা ঠোঁট ফাটার কারণ হয়ে দাঁড়ায়। মাস্ক পরার ফলে আমাদের ধারণার চেয়েও ঠোঁটের ক্ষতি হচ্ছে আরো বেশি। মসৃণ ও নরম ঠোঁটের জন্যে ভালো লিপ বাম ব্যবহার করা জরুরি। সঠিক লিপবাম খুঁজে পেতে সুইট ইন্দ্রজাও, গাজরের বীজের তেল বা কোকোয়া বাটার, স্যাল বাটারের মতো প্রাকৃতিক উপাদানসমৃদ্ধ লিপবামগুলোই ভালো। এই উপাদানগুলো ঠোঁটকে ভেতর থেকে ময়েশ্চারাইজ করে এবং নরম ও মসৃণ রাখে।


খাবার তালিকায় মৌসুমি ফল রাখুন 

শীত ঋতুতে প্রাপ্ত  সবজি ও ফল শুধু খেতেই সুস্বাদু নয় বরং বছরের এই সময়টাতে শরীরের জন্য প্রয়োজনীয় উপাদানগুলোও ধারণ করে। তাছাড়া ওমেগা-৩, ভিটামিন এ, সি এবং ই সমৃদ্ধ খাবার ত্বককে ময়েশ্চারাইজড এবং সুস্থ রাখতে সহায়তা করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.