যে অভ্যাসগুলো অন্যের কাছে আপনাকে বিরক্তিকর করে তুলতে পারে

 


ODD বাংলা ডেস্ক:  সুস্থ ও স্বাভাবিক জীবন সবার কাম্য। কিন্তু অনিচ্ছ সত্ত্বেও জীবনে অনেক সময় আমাদের সংগ্রামের মুখোমুখি হতে হয়। এসময় চাইলেও মানুষ খুশি থাকতে পারে না আবার পুরোনো অনেক কিছু ভুলতে পারে না।  এ থেকে দেখা যায় অনেক সময় অন্যের সাথে খারাপ ব্যবহার বা অকারণে দোষারোপ করে মানুষ। এতে করে সবার কাছে সে বিরক্তির মানুষের পরিণত হয়। এজন্য কয়েকটি অভ্যাস চিহ্নিত করা হয়েছে যা একজন মানুষের অবশ্যই ত্যাগ করা ‍উচিত।


ক্ষমা না করা:

মানুষ মাত্রই ভুল। কেউ ভুলের উর্ধ্বে না। এজন্য সবারই ক্ষমা করার মানসিকতা থাকতে হবে। কিন্তু ক্ষমা না করে আপনি যদি সেই ভুল ধরেই বসে থাকেন তাহলে আপনি বিরক্তির কারণে হয়ে দাঁড়াবেন। মাফ করে দিয়ে তার সাথে খোলাখুলিভাবে কথা বলুন। তবে এক ভুল যদি একই মানুষ বারবার করে থাকে সেক্ষেত্রে তা চিন্তার বিষয়।


অতিরিক্ত চিন্তা:

কেউ একটি ভুল একবার করলে অনেকের মাথায় বসে যায় সে বারবার ওই ভুল করবে। এই বিষয় মাথায় যদি ঢুকে যায় তা আপনার নিজের জন্যই বিপদ ডেকে আনবে। কেউ যদি একবার ফেল করে, সে যে বারবার ফেল করবে বিষয়টি তেমন না। আর কারো সম্পর্কে এমন ধারণার কারণে আপনি বিরক্তির কারণ হয়ে ‍উঠবেন। এজন্য সব সময় পজিটিভি চিন্তা মাথায় রাখুন।  


নিরাশ:

পরিকল্পনা মাফিক কাজ না হলে অনেক মানুষই আছে নিরাশ হয়ে যায়। প্যানিক হয়েও মানুষ অনেক সময় এমন করে। কিন্তু নিরাশ হওয়াটাই হলো সবচেয়ে বড় ভুল।  প্রয়োজনে আপনি কাউন্সিলিং করুন। পরিস্থিতি যাই হোক না কেন পজিটিভ চিন্তা করেন।  আপনার যে ভালো দিকগুলো আছে সেগুলো নিয়ে খুশি থাকার চেষ্টা করুন।  কারণ এমন আশাহত হতে হতে হতাশা পেয়ে বসবে আপনাকে।


বাস্তববাদী না হওয়া:

আপনি যেটা করতে পারেননি তা অন্যের কাছ থেকে আশা করবেন না। আপনি যেমন না অন্য অনেকেও তেমন হবে না তাই স্বাভাবিক। তার আরো অনেক সমস্যা হতে পারে। এজন্য বাস্তববাদী হতে হবে। আপনার নেতিবাচক চিন্তা ভাবনা থাকলে তা যদি প্রকাশ করেন তাহলে আপনি বিরক্তিকর মানুষ হিসেবে পরিণত হবেন। এজন্য বাস্তবকে বুঝে সব সময় পজিটিভ থাকার  চেষ্টা করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.