সম্রাট ষোড়শ লুইয়ের স্ত্রীর ব্রেসলেট বিক্রি হচ্ছে ৭২ কোটিতে

 


ODD বাংলা ডেস্ক: একটি ব্রেসলেটের দাম সাড়ে ৮৩ লাখ ডলার। যা ভারতীয় টাকায় প্রায় ৭২ কোটি টাকা! অবাক হওয়ার মতোই ব্যাপার বটে। তবে এই দামেই নিলামে বিক্রি হয়েছে ফরাসি বিপ্লবে নিহত ফ্রান্সের সম্রাট ষোড়শ লুই এর স্ত্রী মারি অঁতোয়ানেতের ডায়মন্ডের ব্রেসলেট।


জেনেভার নিলাম প্রতিষ্ঠান ক্রিস্টিস জেনেভাতে ৮৩ লাখ ৪০ হাজার ডলারে বিক্রি হয়েছে মূল্যবান ব্রেসলেটটি। ব্রেসলেটটিতে ১১২টি ডায়মন্ড রয়েছে। প্রতিটি ডায়মন্ডের ওজন ৯৭ গ্রাম। সেই সঙ্গে রয়েছে সোনা ও রুপা। ফ্রান্সের রাজকীয় দুর্লভ গয়নাগুলোর মধ্যে ব্রেসলেটটি অন্যতম। তবে মহামূল্যবান এই ব্রেসলেটটি কে কিনেছেন সেই ক্রেতার পরিচয় জানানো হয়নি।


১৭৯৩ সালে ফরাসি বিপ্লবের সময় মারি অঁতোয়ানেতের মারা যান। তিনি মারা যাওয়ার পর ব্রেসলেটটি উত্তরাধিকার সূত্রে তার মেয়ে পেয়েছিলেন। এরপর বংশ পরাম্পরায় ২০০ বছরেরও বেশি সময় রাজকীয় ঐ বংশেই ছিল ব্রেসলেটটি।


এদিকে বৃহস্পতিবার বিখ্যাত বাস্কেটবল প্লেয়ার কোবি বিন ব্রায়ান্টের এক জোড়া স্নিকার নিলামে ওঠার কথা রয়েছে। জুতাগুলোর মূল্য ৩৫ হাজার সুইস ফ্রাঙ্ক পর্যন্ত উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। ১৭ মার্চ ২০০৪ সালে এলএ ক্লিপার্সের বিরুদ্ধে জয়ে ঐ  স্নিকার পরেছিলেন ব্রায়ান্ট।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.