জন্মদিনে ফিরে দেখা অভিনেতা আশুতোষ রানার জীবন

Odd বাংলা ডেস্ক: আশুতোষ রানা রামনারায়ণ নিখরা (জন্ম ১০ নভেম্বর ১৯৬৭), পেশাগতভাবে আশুতোষ রানা নামে পরিচিত, হলেন একজন ভারতীয় অভিনেতা। তিনি মারাঠি, তেলুগু, কন্নড়, তামিল ও হিন্দি ভাষার চলচ্চিত্রে অভিনয় করেন। এছাড়া তিনি ভারতীয় টেলিভিশন অনুষ্ঠানেও কাজ করে থাকেন। তিনি দুশমন (১৯৯৮) ও সংঘর্ষ (১৯৯৯) চলচ্চিত্রে অভিনয় করে টানা দুবার শ্রেষ্ঠ খল অভিনয়শিল্পী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করেন।

রানা ১৯৬৭ সালের ১০ই নভেম্বর মধ্যপ্রদেশ রাজ্যের নরসিংহপুর জেলার গাদারওয়ারায় জন্মগ্রহণ করেন। তার শৈশব কাটে গাদারওয়ারায় এবং সেখানে তিনি প্রাথমিক বিদ্যালয়ের পাঠ সমাপ্ত করেন। তিনি স্থানীয় রামলীলা নাটকে রাবণের চরিত্রে অভিনয় করতেন।

তিনি পরবর্তী কালে নতুন দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামায় অভিনয় বিষয়ে অধ্যয়ন করেন। তিনি পৃথ্বী থিয়েটারে মঞ্চগুরু সত্যদেব দুবের সাথে অনেক মঞ্চনাটকে কাজ করেছেন।

কর্মজীবন

তিনি তনুজা চন্দ্রের দুশমন (১৯৯৮) চলচ্চিত্রে ঠাণ্ডা মাথার মনস্তাত্ত্বিক খুনির ভূমিকায় অভিনয় করেন। এটি ছিল তার প্রথম চলচ্চিত্র এবং এই কাজের মধ্য দিয়ে তিনি ভারত জুড়ে পরিচিতি লাভ করেন।[২] এই কাজের জন্য তিনি শ্রেষ্ঠ খল অভিনয়শিল্পী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করেন। পরের বছর তিনি পুনরায় তনুজা পরিচালিত সংঘর্ষ (১৯৯৯) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ খল অভিনয়শিল্পী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করেন। পরবর্তী কালে তাকে প্রায়ই মহেশ ভাটের রচিত ও প্রযোজিত চলচ্চিত্রে দেখা যায়, তন্মধ্যে রয়েছে রাজ ও গুনাহ (২০০২), কলিযুগ (২০০৫), আওয়ারাপন (২০০৭)।

তিনি করণ জোহর প্রযোজিত হাম্পটি শর্মা কি দুলহনিয়া (২০১৪) চলচ্চিত্রে আলিয়া ভাটের বাবার চরিত্রে অভিনয় করেন। ২০১৮ সালে তাকে ধড়ক, মুল্‌ক্‌ ও সিম্বা চলচ্চিত্রে দেখা যায়। পরের বছর তিনি অভিষেক চোবের সোনচিড়িয়া ও তিগমাংশু ধুলিয়ার মিলান টকিজ-এ অভিনয় করেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.