কালীপুজোর পরদিন হয় গোবর্ধন পুজো, জানুন এই পুজোর মাহাত্ম্য


ODD বাংলা ডেস্ক:
আজ গোবর্ধন পুজো। এই দিনটিতে বাড়িতে গৃহপালিত পশু, গরু-বাছুর ইত্যাদির পুজো করা হয়।  গোবর্ধন পুজো অন্নকূট নামেও পরিচিত। এই দিন ভগবান কৃষ্ণকে ৫৬ ভোগ নিবেদন করা হয়।
 
দীপাবলির পরের দিন গোবর্ধন বা অন্নকূট পুজোর বিধান রয়েছে। কার্তিক মাসের শুক্ল পক্ষের প্রতিপদ তিথির দিনে গোবর্ধন পুজো  করা হয়।  এই দিনটিতে বাড়িতে গৃহপালিত পশু, গরু-বাছুর ইত্যাদির পুজো করা হয়।  গোবর্ধন পুজো অন্নকূট নামেও পরিচিত। এই দিন ভগবান কৃষ্ণকে ৫৬ ভোগ নিবেদন করা হয়। এই প্রক্রিয়াকেই অন্নকূট বলা হয়ে থাকে। দেখে নেওয়া যাক গোবর্ধন পুজোর তিথি, শুভ মুহূর্ত ও পৌরাণিক কাহিনী ও ৫৬ ভোগ সম্পর্কে।  

পৌরাণিক কাহিনী

ধর্মীয় কাহিনী অনুসারে, গোবর্ধন পুজোর দিন ভগবান শ্রীকৃষ্ণ গোকুলবাসীদের ইন্দ্রের প্রকোপ থেকে রক্ষা করতে কড়ে আঙুল দিয়ে গোবর্ধন পর্বত তুলেছিলেন। ওই পর্বতের নিচে আশ্রয় নিয়ে সমস্ত গোকুলবাসীর প্রাণরক্ষা হয়েছিল। এই দিন গিরিরাজকে ৫৬ ভোগ নিবেদন করা হয়। পুণ্যার্থীদের কাছে এই পুজোর গুরুত্ব অপরিসীম। 

৫৬ভোগ

ভক্ত (ভাত) ,স্যুপ (ডাল), ,প্রলেহ (চাটনি) , সাদিকা (তরকারি) , দধি-শাকের তরকারি, শিখারিণী, শরবত , বলকা (বাটি), মোরব্বা,  চিনির মিষ্টান্ন, বড়া, মধুযুক্ত মিষ্টান্ন,  পুরী, মালপোয়া, জিলিপি, পায়েস, মোহনভোগ, ফল, তাম্বুলের মতো ৫৬ ভোগ নিবেদন করা হয়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.