আগামী ২ দিনে আরও বাড়বে বৃষ্টি, সতর্কবার্তা প্রশাসনের

ODD বাংলা ডেস্ক: গত সপ্তাহের শেষভাগ থেকেই লাগাতার ভারী বৃষ্টিতে ভাসছে তামিলনাড়ু। ইতিমধ্যেই জলমগ্ন হয়ে পড়েছে একাধিক জেলা। আগামী দুই দিনও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকায় সাধারণ মানুষকে যথাসম্ভব বাড়িতেই থাকার অনুরোধ করলেন ডিজিপি সি শৈলেন্দ্র বাবু।

রাজ্যজুড়ে একটানা ভারী বৃষ্টিপাতের কারণে একাধিক জায়গায় জমেছে জল। প্রশাসনের তরফে দ্রুত জল বের করার উদ্যোগ নেওয়া হলেও, যেহেতু আগামী দুই দিনও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, সেই কারণে আপাতত রাজ্যবাসীকে ঘরে থাকার অনুরোধই জানালেন রাজ্যের ডিজিপি। মঙ্গলবার রাতেই তিনি একটি ভিডিয়ো বার্তা পোস্ট করে এই সময়ে কী করা উচিত এবং কী করা উচিত নয়, তা নিয়ে সাধারণের উদ্দেশ্যে বার্তা দেন।

তিনি জানান, বৃষ্টির কারণে জমা জলে বিদ্যুৎপৃষ্ট হওয়ার সম্ভাবনা থেকেই যায়। সেই কারণে যথাসম্ভব বাড়ির ভিতরেই যেন সকলে সুরক্ষিতভাবে থাকেন। বিশেষত ছোট বাচ্চাদের যেন বাড়ির বাইরে যেতে না দেওয়া হয়। ঘূর্ণিঝড় ও বজ্রপাত থেকেও সাধারণ মানুষকে সতর্ক থাকার অনুরোধ জানান তিনি। ঝড়-বৃষ্টির সময় টিভি, ফ্রিজের মতো বৈদ্যুতিন সামগ্রী যাতে ব্যবহার না করা হয়, সেই অনুরোধও জানান তিনি।

নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে আগামী দুই দিনও বৃষ্টিপাত কমার সম্ভাবনা না থাকায়, তামিলনাড়ুর নয়টি জেলায় সমস্ত স্কুল কলেজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। চেন্নাই. কাঞ্চিপুরম, থিরুভাল্লুর, কাড্ডালোর, নাগাপাত্তিনাম, থাঞ্জাভুর সহ একাধিক জেলায় ছুটি ঘোষণা করা হয়েছে।

একটানা অতি ভারী বৃষ্টিপাতের জেরে চেন্নাইয়ের একাধিক নীচু জায়গা সম্পূর্ণরূপে জলমগ্ন হয়ে পড়েছে। অতিরিক্ত জল বের করতে তিনটি জলাধারের গেট খুলে দেওয়া হয়েছে। বৃষ্টির জলে ডুবে গিয়েছে রাস্তাঘাট, বাড়িঘর। অতি বৃষ্টিতে বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার খবর পেয়েই তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের সঙ্গে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী)। তিনি রাজ্যের পরিস্থিতির খোঁজ নেন এবং পূর্ণ সহায়তার আশ্বাসও দিয়েছেন। ইতিমধ্যেই উদ্ধারকার্যে নেমেছে এনডিআরএফ-র চারটি দল।

কোয়েম্বাটোর, কারুর, তিরুনেলিভেলি, ভিল্লুপুরম সহ একাধিক জেলাজুড়ে মোট ৫ হাজার ত্রাণ শিবির তৈরি করা হয়েছে। গ্রেটার চেন্নাই কর্পোরেশনের তরফেও ১৬০টি ত্রাণ শিবির খোলা হয়েছে।  ১০৭০ নম্বরে ২৪ ঘণ্টার জন্য একটি জরুরি নম্বরও চালু করা হয়েছে চেন্নাইয়ে বৃষ্টি সংক্রান্ত যাবতীয় সমস্যা ও অভিযোগ শোনার জন্য।আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী,আপাতত হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টিপাত হলেও ১১ নভেম্বর থেকে তামিলনাড়ু ও অন্ধ্র উপকূলে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.