মাংস মেশানো কাশ্মীরি রান্না আখনি পোলাও এবার বাড়িতেই

 


ODD বাংলা ডেস্ক: পোলাও খেতে ভালোবাসেনা এমন মানুষ খুব কমই আছে। আর সেই পোলাওয়ে যদি মিশে যায় মুরগি, তা হলে কেমন হবে? মুরগির মাংস মেশানো কাশ্মীরি আখনি পোলাও বানিয়ে চমকে দিন অতিথিদের। ‘আখনি’ শব্দের অর্থ হলো মশলাদার স্টক বা স্যুপ। এই রান্নার ক্ষেত্রে পোলাওয়ের চালটি সিদ্ধ করা হয় এই আখনির জলেই। এই রান্না শুধু স্বাদেই নয়, গন্ধেও সেরা। তাছাড়া রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক মাংস মেশানো কাশ্মীরি রান্না আখনি পোলাও এ বার বাড়িতে যেভাবে তৈরি করবেন সেই রেসিপিটি-   

উপকরণ: চিকেন ৭৫০ গ্রাম, বাসমতী চাল ৫০০ গ্রাম, আস্তো মৌরি দুই চামচ, আস্তো ধনিয়া তিন চামচ, গোলমরিচ এক চামচ, দারচিনি তিন টেবিল চামচ, জয়িত্রী চার টেবিল চামচ, ছোট এলাচ-৮ থেকে ১০টা, লবঙ্গ পাঁচটি, তেজপাতা দুইটি, আস্তো রসুন দুইটি, আদা আট গ্রাম, পেঁয়াজ একটি, কাঁচা মরিচ চারটি, টকদই ১৫০ গ্রাম, ঘি তিন টেবিল চামচ, লবণ স্বাদ মতো। 


প্রণালী: প্রথমে একটি পাত্রে জল নিয়ে তাতে আদা, রসুন এবং পেঁয়াজ দিন। বাকি সব শুকনো মশলা একটি কাপড়ে নিয়ে পুঁটুলির মত বেঁধে জলে দিয়ে দিন। এখন মুরগির টুকরোগুলোও এই জলে দিয়ে দিন। গ্যাস হালকা আঁচে রেখে সব সিদ্ধ করে নিন। মুরগির মাংস সেদ্ধ হয়ে সুন্দর একটা গন্ধ বার হলে আলাদা পাত্রে জলটা ছেঁকে রেখে দিন। মুরগিও আলাদা পাত্রে তুলে রাখুন। মশলাগুলো ফেলে দিন।


পোলাও তৈরি করার জন্য একটি পাত্রে তেল গরম করে নিন। এর পর তেলে আস্তো গরম মশলা, কাঁচা মরিচ, পেঁয়াজ কুচি, আদা বাটা এবং রসুন বাটা দিয়ে দিন। সব একসঙ্গে কষিয়ে পোলাও চাল দিয়ে ভাজুন। চাল ভাজা হলে এতে আখনির জল যোগ করুন। জল ফুটে উঠলে নুন এবং কাঁচা মরিচ দিয়ে দিন। সিদ্ধ করে রাখা মাংস তেলে ফ্রাই করে নিন। চান ৭৫ শতাংশ সেদ্ধ হয়ে এলে ভেজে রাখা মাংসগুলো দিয়ে পাত্র ঢেকে অল্প আঁচে পোলাওটা রান্না করে নিন। বেরেস্তা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন কাশ্মীরি আখনি পোলাও।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.