পুরুষ অক্টোপাস বিরক্ত করায় আশেপাশে যা পাচ্ছে তাই ছুড়ে মারছে স্ত্রী!

 


ODD বাংলা ডেস্ক: মান-অভিমান একটা সম্পর্ককে আরো মজবুত করে। নারী-পুরুষ উভয়ের মধ্যে ভালোবাসা যেমন থাকে, তেমনি থাকে ঝগড়াও। দেখা সেই সময় ছেলেদের উপর রেগে গেলে মেয়েরা হাতের কাছে যা পায় তাই ছুড়ে মারে। এই প্রবণতা লক্ষ্য করা গেল অক্টোপাসের মধ্যেও।

সম্প্রতি অক্টোপাসের উপর নজর রেখেছিলেন এক দল গবেষক। তারা দেখেছেন সমুদ্রের তলায় থাকা স্ত্রী অক্টোপাস কী ভাবে পুরুষ অক্টোপাসের প্রতি বিরক্তি প্রকাশ করে। গবেষণা বলছে, বিপরীত লিঙ্গের প্রতি বিরক্তি প্রকাশ শুধু মানুষ নয়, অন্য প্রাণীদের মধ্যেও দেখা যায়।


আটপেয়ে ওই সামুদ্রিক প্রাণীর আচরণ নিয়ে গবেষণা করছিল ওই দলটি। তাদের গবেষণার নাম ‘ইন দ্য লাইন অব ফায়ার: ডার্বিস থ্রোয়িং বাই ওয়াইল্ড অক্টোপাস’। সেখানেই অক্টোপাসের এই আচরণের খোঁজ পেয়েছেন গবেষকরা। যার সঙ্গে মানুষের ব্যবহারের আশ্চর্য মিল।


কোনো স্ত্রী অক্টোপাস নিগ্রহের স্বীকার হলে বা পুরুষ সঙ্গীর উপর বিরক্ত হলে পুরুষ অক্টোপাসের দিকে সমুদ্রের তলায় থাকা বিভিন্ন বর্জ্য এবং শামুক-ঝিনুকের খোল ছুড়ে মারে। অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে নজরদারি চালিয়ে গবেষকরা দেখেছেন স্ত্রী অক্টোপাসের এই স্বভাব খুব সাধারণ। তারা প্রায়শই এই কাজ করে বলে জানিয়েছেন গবেষকরা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.