এবার থেকে রাস্তার ধারে বা রেস্তোরাঁয় খোলাখুলি বিক্রি করা যাবে না মাছ-মাংস-ডিম


ODD বাংলা ডেস্ক:
এবার থেকে আর খোলাখুলি রাস্তার ধারের দোকানে কিংবা রেস্তোরাঁয় কোনও ধরনের আমিষ পদ বিক্রি করা যাবে না, করতে হলে তা করতে হবে রেখেঢেকে। অর্থাৎ প্রকাশ্যে তা যেন দৃশ্যমান না হয়, তা খেয়াল রাখতে হবে। এই মর্মে মৌখিক নির্দেশ দিয়েছে বরোদা পুরসভা। বৃহস্পতিবার জানিয়ে দেওয়া হয়েছে, ১৫ দিনের মধ্যেই এই নয়া নিয়ম চালু করতে হবে। যুক্তি হিসেবে দেখানো হয়েছে, এই বিষয়টি ধর্মীয় ভাবাবেগের সঙ্গে যুক্ত। আর তাই এই নতুন নির্দেশ দিয়েছেন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান হিতেন্দ্র প্যাটেল।

এর আগে গুজরাটের আর এক শহর রাজকোটেও এমন নিয়ম চালু হয়েছে। শহরের মেয়র নির্দেশ দিয়েছেন, সমস্ত আমিষ স্টল যেন বড় রাস্তা থেকে দূরে থাকে। এবার সেই পথেই হাঁটল বরোদা প্রশাসনও। বৃহস্পতিবার এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয় পুরসভা। বৈঠকে হিতেন্দ্র প্যাটেল জানিয়ে দেন, মাছ, মাংস বা ডিমের মতো আমিষ পদ বিক্রি করতে হলে তা ঢেকে রেখে বিক্রি করতে হবে। কেবল রাস্তার ধারের হকার স্টলই নয়, এই নিয়ম মানতে হবে রেস্তরাঁগুলিকেও।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন, কেবল ঢেকে রাখাই নয়, বড় রাস্তার ধারে যেন না থাকে দোকানগুলি। এতে ট্র্যাফিক সমস্য়া হতে পারে বলে তাঁর আশঙ্কা। সেই সঙ্গে তিনি জানান, খাবার ঢেকে রাখলে তা স্বাস্থ্যকরও থাকবে।

কিন্তু কেবল স্বাস্থ্যই যদি চিন্তার কারণ হয়, তাহলে তো স্বচ্ছ আবরণে ঢেকে রাখলেই হয়। কেন তা দৃশ্যমান রাখতে বারণ করা হচ্ছে। এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে তিনি বলেন, ''সমস্ত আমিষ পদই এমন ভাবে ঢেকে রাখতে হবে যেন পথচলতি কোনও মানুষের চোখে তা না পড়ে। এতে তাঁদের ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগতে পারে। এটা ঠিকই, এতকাল আমিষ পদ খুল্লমখুল্লা বিক্রি হয়ে এসেছে। কিন্তু এবার পরিবর্তনের সময় এসেছে। আমিষ খাবার যেন দেখা না যায়।''

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.