বিশ্বে আলোচিত যেসব বাইসাইকেল

 


ODD বাংলা ডেস্ক:  চাকা আবিষ্কার ছিল মানব সভ্যতার জন্য এক বিস্ময়। সে বিস্ময়কে বিশ্বব্যাপী এগিয়ে নিয়েছে বাইসাইকেল। আমাদের দেশে সাইকেল হিসেবেই পরিচিত। পৃথিবীর প্রায় সব দেশে সাইকেল চলে। সহজে চলাচলের জন্য অনেকের কাছে সাইকেল প্রিয় বাহন। এটি পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় বাহন। ওজনে হালকা, চালাতে সহজ, দামে সস্তা এবং একই সঙ্গে পরিবেশবান্ধব ও স্বাস্থ্যসম্মত। তাই এ দ্বিচক্রযানটি সবারই পছন্দের তালিকায় এগিয়ে রয়েছে।

বিশ্বব্যাপী আধুনিকতার সঙ্গে সঙ্গে সাইকেলেরও হয়েছে আধুনিকায়ন। চলুন, আজ জেনে নেই জনপ্রিয়তার শীর্ষে থাকা আলোচিত কয়েকটি বাইসাইকেলের কথা।


স্মার্ট বাইক


গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ফোর্ড এর একটি আলাচিত সাইকেল এই স্মার্ট বাইক। ‘মোড : লিংক’ এবং ‘মোড : প্রো’ নামে জনপ্রিয় সাইকেল রয়েছে ফোর্ডের। পরে তারা বাজারে আনে আরেকটি স্মার্ট বাইক ‘মোড : ফ্লেক্স’। সহজে বহনযোগ্য এবং ভাঁজ করে রাখা যায় এই বাইসাইকেল।  


এ ছাড়া বাইকারদের হৃদস্পন্দন মেপে চলবে এই সাইকেল। হৃদস্পন্দন থেকে যদি বাইকটি বুঝতে পারে চালকের চালাতে কষ্ট হচ্ছে, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে ইলেকট্রিক প্যাডেল চালু করে দেবে।


লেপিরের বাইসাইকেল


বাইসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান লেপির নিয়ে এসেছে নতুন একটি সাইকেল। যার নাম ‘লেপিরে এয়ারকোড’। সাদা, কালো, নীল, লাল এই চার রঙে পাওয়া যাবে সাইকেলগুলো।


সাইকেলটির দুই চাকায় রয়েছে মাউন্টেন ব্রেক। সাইকেলটিতে লাগানো হয়েছে শিমানো আল্টেগ্রার চেইন। ফ্রন্ট ব্রেকে রয়েছে আলটেগ্রা ডিরেক্ট মাউন্ট এবং রিয়ার ব্রেকে রয়েছে আলটেগ্রা ক্যালিপার।


সাইকেলটির দুটো চাকাই মাভিক কিসরিয়াম এলিট এস। টায়ারের ব্যাস ২৩ মিলিমিটার।  সাইকেলটি ওজনে বেশ হালকা। প্যাডেল ছাড়া এর ওজন ৭ দশমিক ৬২ কেজি।


যারা বাইসাইকেল চালাতে পছন্দ করে আবার একইসঙ্গে গ্যাজেটবান্ধব তাদের জন্য  ই-বাইসাইকেল। কারণ বাইসাইকেলের সঙ্গে স্মার্টফোনকে সংযুক্ত করা হয়েছে এই সাইকেলে।


এসব সাইকেলের হ্যান্ডেলের সঙ্গে যুক্ত থাকবে আপনার স্মার্টফোনটি। প্রয়োজনে এটি আপনাকে পথের দিকনির্দেশনা দেবে। ডানে বামে ঘুরলেই ভাইব্রেট করবে হ্যান্ডেলের গ্রিপ।


পথে কোনো বিপদ-আপদ থাকলে আগে থেকে সতর্কবার্তা উঠবে স্মার্টফোনের পর্দায়। রাস্তার অন্যান্য যানবাহনের সঙ্গেও এটি যোগাযোগ স্থাপন করতে পারবে। সবচেয়ে বড় সুবিধা সাইকেলে বসেই স্মার্টফোনটিতে চার্জ দেওয়া যাবে।


সাইকেল স্টিগমাটা


ক্যালিফোর্নিয়া-ভিত্তিক সাইকেল নির্মাতা প্রতিষ্ঠান সান্তা ক্রুজ সাইকেল স্টিগমাটা। রাস্তায় এবং পাহাড়ে চলার মতো শক্ত করে তৈরি করা হয়েছে স্টিগমাটা সিরিজের এই সাইকেলগুলো। সাইকেলের ব্রেক ক্যাবলগুলো নেওয়া হয়েছে এর কার্বন বডির ভেতর দিয়ে।


স্টিগমাটা সিরিজে রয়েছে পাঁচটি উচ্চতার (৫২ সে.মি, ৫৪সে.মি, ৫৮সে.মি, ৬০ সে.মি) মডেল। এসব মডেলের দাম রয়েছে তিন হাজার ৬৯৯ ডলার থেকে ছয় হাজার ৫৯৯ ডলার পর্যন্ত।


ব্ল্যাকহক ফ্যাট


ভারতের পার্বত্য অঞ্চলে আপনি যদি সাইকেলিং করতে চান তাহলে সাধারণ সাইকেল দিয়ে আপনার শখ পূরণ হবে না। পাহাড়ি পথে সাইকেল চালাতে হলে আপনার দরকার শক্তিশালী বাইসাইকেলের। সে ক্ষেত্রে আপনার পছন্দের তালিকায় এমনিতেই উপরের দিকে থাকবে ফাইজেশনের ব্ল্যাকহক ফ্যাট। দেখতেও এত চমৎকার যে দেখলেই আপনার পছন্দ হবে।


মার্কিন বাইসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান ফাইজেশন তৈরি করেছে এই সাইকেলটি। ফ্যাটবাইকের বৈশিষ্ট্য এর মোটা টায়ার। এই ফ্যাট বাইকটিকে বলা হচ্ছে সবচেয়ে হালকা মাউন্টেন বাইক। মরুভূমি, বরফ এবং পাহাড়ি পথ দিয়ে চলার জন্য উপযুক্ত করে তৈরি করা হয়েছে এই সাইকেলের টায়ার। রয়েছে হায়েস প্রাইম কম্প ডিস্ক ব্রেক।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.