ফাইবারযুক্ত খাবারেও ওজন বাড়ে? এড়িয়ে চলুন এই ৫ খাবার

 


ODD বাংলা ডেস্ক:  ওজন কমানোর জন্য খাবারের তালিকায় ফাইবার সমৃদ্ধ খাবার রাখা জরুরি। শস্য, ফল এবং সবজিতে উপস্থিত দ্রবণীয় ফাইবার উপকারী ব্যাকটেরিয়া বাড়াতে সাহায্য করে এবং এর ফলে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ হয়, আর ফ্যাট লস করতেও সাহায্য করে।  ফাইবার দীর্ঘ সময় পেট ভরা রাখতেও সাহায্য করে। আর এর ফলে অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে নিজেকে বিরত রাখা যায়। তবে পাঁচটি ফাইবারযুক্ত খাবার রয়েছে, যা ওজন কমানোর সময় আপনার তালিকা থেকে বাদ দেওয়া উচিত।


কুইক ওটস :


 ওটমিল হলো সবচেয়ে স্বাস্থ্যকর ব্রেকফাস্ট। ওটস ফাইবার, প্রোটিন এবং অন্যান্য পুষ্টিতে সমৃদ্ধ, যা ওজন কমানোর প্রক্রিয়াকে সমর্থন করে। তবে সব ধরনের ওটস এক নয়। কুইক ওটসে উচ্চ ক্যালোরি এবং চিনিও রয়েছে। আর  একটি উচ্চ গ্লাইসেমিক সূচকও রয়েছে, যা আপনার রক্তে শর্করার মাত্রা দ্রুত বাড়িয়ে তুলতে পারে।


গমের রুটি :


ওজন কমানোর জন্য দেখা যায় গমের রুটিকে ব্রাউন ও সাদা রুটির চেয়ে ভালো মনে করা হয়। সত্যি বলতে দুটোতে কোনো পার্থক্য নেই। বরং অন্যান্য রুটির তুলনায় গমের রুটিতে অত বেশি ফাইবার নেই, আর এর পুষ্টি উপাদানও কম। গমের রুটির সঙ্গে ফল ও শাকসবজির সঙ্গে তুলনা করলে পুষ্টিগুণের দিক দিয়ে অবশ্যই ফল ও শাকসবজি এগিয়ে থাকবে। সুতরাং দ্রুত ওজন কমাতে চাইলে গমের রুটি এড়িয়ে চলা উচিত।


ক্রিম ভেজিটেবল স্যুপ :


যখন ওজন কমানোর কথা আসে, তখন ক্রিম জাতীয় স্যুপ তালিকা থেকে বাদ দিন, ক্রিম ভেজিটেবল স্যুপও নয়। ক্রিম স্যুপে ফাইবার থাকে, সেই সঙ্গে ক্যালোরিও থাকে। এ জন্য ওজন কমানোর ক্লিয়ার স্যুপ খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।


সিরিয়াল :


সকালের নাশতায় উপযোগী খাবার সিরিয়াল। তবে আপনি যদি ওজন কমাতে চান, তাহলে আপনার জন্য এই সিরিয়াল ‍উপযুক্ত না। সিরিয়ালে অতিরিক্ত চিনি এবং ক্যালোরি থাকে। তাই ফাইবার সমৃদ্ধ হলেও ওজন কমানোর জন্য এসব খাবার এড়িয়ে চলা উচিত।


প্যাকেটজাত জুস :


ওজন কমাতে ফলের জুস উপকারী তাতে সন্দেহ নেই। কিন্তু বাজারের প্যাকেটজাত জুসে ফাইবার থাকে না। উপরন্তু চিনি থাকে বেশি মাত্রায়, যা ওজন কমানোর পরিবর্তে ওজন বাড়িয়ে দেয়। ফলের রসের পরিবর্তে ঘরে তৈরি ফ্রুট স্মুদি বা পুরো ফল খান। এগুলো স্বাস্থ্যকর, সেই সঙ্গে ওজন কমাতেও সাহায্য করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.