শীতে রুক্ষ চুলের যত্নে করণীয়

 


ODD বাংলা ডেস্ক: শীতে শুধু ত্বক নয়, নির্জীব হয়ে পড়ে আমাদের চুলও। এ জন্য চুলের দরকার আলাদা যত্ন। করণীয় কী- জানালেন শোভন মেকওভার স্টুডিওর রূপ বিশেষজ্ঞ শোভন সাহা। লিখেছেন আতিফ আতাউর।

শীতে ত্বকের মতোই আর্দ্রতা হারিয়ে আমাদের চুল রুক্ষ ও নির্জীব হয়ে পড়তে পারে। আবার অনেকের অভিযোগ, শীতে খুশকির প্রাদুর্ভাব হয়। এর কারণও আছে। মাথার ত্বক বেশি শুষ্ক হয়ে পড়লে তার প্রভাব পড়ে চুলেও। শীতে যাদের প্রতিদিনই কাজের জন্য বাইরে যেতে হয়, তাদের এই সমস্যা বেশি হয়। এ জন্য চুলের সুরক্ষায় প্রতিদিন নিয়ম মেনে চলুন। বাইরের ধুলাবালি চুলে লাগলে প্রতিদিন শ্যাম্পু করুন। শীত বলে অনেকেই তাড়াহুড়া করে স্নান করেন কিংবা স্নান করলেও শ্যাম্পু ব্যবহার করেন না। আবার শ্যাম্পু করলেও দ্রুত চুল ধুয়ে ফেলেন। এমনটা করা যাবে না। ধীরে ধীরে চুলে শ্যাম্পু করতে হবে। শ্যাম্পু করার পর চুল ভালো করে ধুয়ে ফেলতে হবে।


চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু ব্যবহার করুন। খেয়াল করুন শ্যাম্পুর গন্ধ যেন চুলে না থাকে। এরপর ভালো কোনো কন্ডিশনার ব্যবহার করুন। মনে রাখবেন, শুধু চুল পরিষ্কার রাখলেই অর্ধেক সমস্যা থেকে পরিত্রাণ পাবেন। শীতে স্নানের পর দ্রুত চুল শুকাতে অনেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করেন। কিন্তু প্রাকৃতিকভাবে চুল শুকানোই ভালো। খানিকটা সময় নিয়ে বাইরের রোদে বসতে পারেন। রোদের ভিটামিন ‘ডি’ যেমন পাবেন, তেমনি আবার চুলও পাবে ঝলমলে রোদের ছোঁয়া।


চুলের স্বাস্থ্য ও পুষ্টি নিশ্চিত করতে সপ্তাহে অন্তত দুই দিন হট অয়েল ম্যাসাজ করতে পারেন। এতে চুলের গোড়ায় জমে থাকা ময়লা সহজেই দূর হয়। শীতে বাতাসে ধুলাবালি বেশি থাকে। ক্যাপ, স্কার্ফ বা ওড়না দিয়ে মাথা ঢেকে বাইরে বের হবেন। চুলের ধরনভেদে সপ্তাহে দুই দিন হেয়ার প্যাক ব্যবহার করুন। ফলাফল নিজেই বুঝতে পারবেন।


নির্জীব চুলের জন্য


আমলকী গুঁড়া ২ টেবিল চামচ ও টক দই ২ টেবিল চামচ মিশিয়ে নিন। এরপর স্নানের আগে মাথার স্ক্যাল্পে ভালো করে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করতে হবে। নির্জীব চুলে প্রাণ ফেরাতে দারুণ উপকারী এই হেয়ার প্যাক।


তৈলাক্ত চুলের জন্য


তৈলাক্ত চুলে শীতে অনেক সমস্যা দেখা দিতে পারে। এ জন্য পাকা কলা অথবা পাকা পেঁপে একসঙ্গে চটকে নিন। এবার এর মধ্যে ২ টেবিল চামচ টক দই ভালো করে মেশান। মিশ্রণটি চুলে ও স্ক্যাল্পে লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে চুল শুকিয়ে নিন। তৈলাক্ত ভাব দূর হবে। চুল ঝরঝরে দেখাবে।


রুক্ষ চুলের জন্য


রুক্ষ চুল নিয়ে শীতে বেশি ঝামেলা। এটা থেকে বাঁচতে অডোকাভা ফল, মেয়নেজ, অলিভ অয়েল ও একটি ডিমের সাদা অংশ একত্রে ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করুন। এটা মাথার স্ক্যাল্পে ও পুরো চুলে লাগিয়ে এক ঘণ্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে চুলে কন্ডিশনার লাগান। দেখবেন রুক্ষ চুলে প্রাণ ফিরে এসেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.