এবার ইউক্রেনে ব্যাপক সাইবার হামলা, কোন লক্ষ্যে এগোচ্ছে রাশিয়া

ODD বাংলা ডেস্ক: রাশিয়ার সামরিক বাহিনী অভিযান শুরু করেছে ইউক্রেনে। বিবিসি জানিয়েছে, রুশ বাহিনী কয়েকটি দিক থেকে ইউক্রেনে ঢুকে পড়েছে। ইউক্রেন বলছে রুশ সেনাবাহিনীর যানবাহন উত্তরে বেলারুশ ও দক্ষিণে ক্রাইমিয়া ছাড়াও বেশ কয়েকটি অংশ দিয়ে ইউক্রেনে প্রবেশ করেছে। এছাড়া পূর্বাঞ্চলে খারকিভ এবং লুহানস্ক অঞ্চল দিয়ে রুশ বাহিনী প্রবেশ করেছে। চলমান এই সামরিক অভিযানের মধ্যে এবার ইউক্রেনে ব্যাপক সাইবার হামলা চালাচ্ছে রাশিয়া।

এর আগে, যুক্তরাষ্ট্র সতর্কবার্তা দিয়েছিল ইউক্রেনে সাইবার হামলা চালাতে পারে রাশিয়া। সেই ভবিষ্যদ্বাণীই যেন অক্ষরে অক্ষরে মিলে যাচ্ছে। স্থানীয় সময় বৃহস্পতিবার রাশিয়া সামরিক অভিযান চালানোর পর পরই ইউক্রেনের নিরাপত্তা, অভ্যন্তরীণ, পররাষ্ট্র এবং শিক্ষামন্ত্রণালয়ের সরকারি ওয়েবসাইটগুলো একের পর এক কাজ করা বন্ধ করে দেয়। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের ধারণা, সামরিক দিক থেকে দুর্বল করে দেওয়ার পাশাপাশি সাইবার হামলা চালিয়ে ইউক্রেনকে ভিতর থেকে একেবারে পঙ্গু করে দিতে চাইছে রাশিয়া।

বেশ কয়েকটি সূত্রের দাবি, সাইবার হামলা চালিয়ে ইউক্রেনের ব্যাংকিং এবং অর্থনীতি ব্যবস্থাকে অচল করে দেওয়াই এখন লক্ষ্য রাশিয়ার। আর সেই হামলা চালাতে ওয়াইপার নামে একটি ম্যালওয়্যার ব্যবহার করছে ভ্লাদিমির পুতিনের দেশ। ঘটনাচক্রে মাস দু’য়েক আগেই হ্যাকিং সংক্রান্ত বেশ কয়েকটি সফটওয়্যার তৈরি করেছে রাশিয়া। আশঙ্কা করা হচ্ছে, সেই সফটওয়্যার ব্যবহার করেই ইউক্রেনকে পঙ্গু করে দেওয়ার চেষ্টা করতে পারে তারা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.