ক্ষীরাইয়ের ফুলের চাষের নিয়ম

Odd বাংলা ডেস্ক: ফুলের উপত্যকা ক্ষীরাই। যেদিকে চোখ যাবে সেদিকে শুধুই ফুলের বাহার। গাঁদা, গোলাপ,  চন্দ্রমল্লিকা, অষ্টার, গোলাপ, মরোগঝুঁটি, রজনীগন্ধা সহ আরও কত রঙ বেরঙের নাম না জানা ফুলের সমারোহে সেজে ওঠে এই ফুলের সাম্রাজ্য। শীতকালেই একমাত্র দেখা যায় ক্ষীরাই এর এই অপরূপ রূপ। তবে এই স্থান কোনও পাহাড়ি উপত্যকায় নয়। এটি রয়েছে পশ্চিমবঙ্গে। বাংলার বুকেই রয়েছে প্রকৃতির এই চোখ ধাঁধানো সাম্রাজ্য। ক্ষীরাই পূর্ব মেদিনীপুর জেলার পাশকুড়ার কাছের একটি গ্রাম। একটি সাধারন গ্রামের মধ্যেই যে এত সুন্দর অসাধারন প্রাকৃতিক দৃশ্য লুকিয়ে আছে তা নিজের চোখে না দেখলে বিশ্বাস হবে না

মুলত দুর্গা পুজোর পর থেকেই এই স্থানে দেখা যায় ফুলের সমাহার। ওই সময় থেকে শুরু করে পরবর্তী ফেব্রুয়ারি মার্চ মাস পর্যন্ত দেখা যায় এই প্রাকৃতিক সৌন্দর্য। আমরা মুলত সিনেমার পর্দায় দেখি নায়ক নায়িকারা ফুলের বড় বাগানের মধ্যে দাঁড়িয়ে গান করছেন। কিন্তু এই ক্ষীরাইয়ে গেলে এই দৃশ্য চোখের সামনে দেখার সুযোগ মিলবে। কলকাতার খুব কাছেই এই  ‘Valley of Flowers’। কাঁসাই ও ক্ষীরাই নদী কিছুটা দূর পর্যন্ত একই সঙ্গে বয়ে চলেছে। আর এই দুই নদীর মধ্যবর্তী উপত্যকায় গড়ে উঠেছে ফুলের সাম্রাজ্য। মাইলের পর মাইল খেতে এই ফুলচাষ করেন চাষিরা। দেখে মনে হবে ফুলের চাদরে মোড়া রয়েছে এই জায়গা। বিভিন্ন রঙিন ফুল, মিষ্টি গন্ধ, মিঠে রোদ সব মিলিয়ে শীতের সকাল জমজমাট। আর এই ফুলগুলির সুগন্ধে ছুটে আসে প্রজাপতি, মৌমাছিসহ বিভিন্ন পোকা মাকড়ের দল। এখানকার স্থানীয় বাসিন্দাদের জীবিকা নির্বাহের এটিই অন্যতম প্রধান উপায়। এখান থেকেই রাজ্যের বিভিন্ন জায়গায় ফুলের সরবরাহ করা হয়।

তবে এই জায়গায় যাওয়ার জন্য আপনাকে বেশি হ্যাপা করতে হবে না। কলকাতা থেকে ১০০ কিমির মধ্যেই রয়েছে এই স্থান। হাওড়া স্টেশন থেকে খড়গপুর ও মেদিনীপুর লোকাল ধরে যেতে হবে ক্ষীরাই স্টেশন। এই স্টেশনে নেমে পাশকুড়া গ্রামের দিকে হেঁটে আড়াই কিমি মত হাঁটলেই দেখতে পাবেন এই ফুলের সাম্রাজ্য। তাছাড়াও রয়েছে টোটোর সুবিধা। পাশাপাশি গাড়িতে করেও পৌঁছে যেতে পারেন এই সাম্রাজ্যে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.