পোলট্রি ফার্ম শুরু করবেন কীভাবে?


১। পোলট্রি ক্ষেত্র নির্বাচন করাঃ দুধরনের পোলট্রি চাষ হয় - ব্রয়লারস এবং লেয়ারস। মাংসের জন্য ব্রয়লার তেরি করা হয় আর ডিমের জন্য লেয়ারস তেরি করা হয়। প্রথমে কোন ধরনের চাষ করতে চান সেটা ঠিক করতে হবে। যদি একাধিক ক্ষেত্রে ব্যবসা করতে চান তাহলে আপনি নিচের তালিকা থেকে বেছে নিতে পারেনঃ

মাংস উৎপাদন

ডিম উৎপাদন

পোলট্রির খাবার উৎপাদন

হ্যাচারি

ডিম এবং মাংস প্রোসেসিং

২। পাখির ধরন বেছে নেওয়াঃ শুরুতে ২-৩ টে পাখি নিয়ে পোলট্রি ফার্ম খোলা যেতে পারে। পরে ব্যবসা বাড়লে আরো পাখি অন্তর্ভুক্ত করা যেতে পারে। অধিকাংশ ক্ষেত্রে পাখির থেকে ব্রয়লার মুরগী তৈরি করা হয়, এছাড়াও হাঁস, ময়ূর, পায়রা, টার্কি উৎপাদন করা যায়।


৩। পোলট্রি ফার্মের লোগো তেরি করাঃ পোলট্রি ফার্মের ব্যবসার জন্য একটা স্বতন্ত্র লোগো তেরি করতে হবে। মার্কেটিং এর সময় লোগোটি পোলট্রি ফার্মের সমস্ত পণ্যের উপর থাকবে।


৪। ক্রেতাদের চিনতে হবেঃ কাদের পণ্য বিক্রি করবেন তা ঠিক করতে হবে। কারা আপনার ক্রেতা হবে সেটা জানতে হবে। সরাসরি ভোক্তাদের কাছে বিক্রি করতে পারেন। আবার হোটেলেও সাপ্লাই করা যেতে পারে।


৫। ব্যবসার পরিকল্পনা করতে হবেঃ এবারে ঠিক করতে হবে কতগুলো ব্রয়লার উৎপাদন করতে হবে মুনাফার জন্য। কি কি জিনিস কিনতে হবে ফার্মের জন্য তা ঠিক করতে হবে। এরপরে কত মূলধন লাগবে তা ঠিক করতে হবে। মুরগীদের খাবারের জন্য কত খরচা হবে তার হিসেব করতে হবে। ওষুধের জন্য কত খরচা হবে তারো হিসেব করতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.