বিজ্ঞানীদের যুগান্তকারী আবিষ্কার, এই ওষুধটি খেলে কখনোই বুড়ো হবেন না

ODD বাংলা ডেস্ক: আপনার বয়স উল্টো দিকে হাটা শুরু করবে। আপনি নিশ্চয়ই ভাবছেন এমনটা হয় নাকি? আপনি নিজের কানকে বিশ্বাস করতে পারবেন না এসব শুনলে। তবে বর্তমানে মানুষের বয়স বৃদ্ধির গতিকে মন্থর করতে পারে এমন এক ওষুধের আবিষ্কার করা গেছে। এমনই এক ওষুধে দাবি করেছেন ইজরায়েলের বিজ্ঞানীরা। এই ওষুধ নাকি খুব শীঘ্রই বাজারে আসা চলেছে, তারা এমনটিই দাবি করছেন। তারা এটাও দাবি করছেন যে এই ওষুধ যদি আপনি অনেকদিন সেবন করেন তবে আপনার বয়স অন্তত ২৫ বছর কমে যেতে পারে। আমাদের আত্মবিশ্বাসে ঘাটতি দেখা যায় বয়স বৃদ্ধির সাথে সাথে। তবে বর্তমানে বিজ্ঞানীরা বলছেন আর আপনাদের সেই চিন্তা করতে হবে না।

মানুষের বয়সের গতি কমিয়ে দিতে পারবেন বলে দাবি করেছেন Tel Aviv University ও Shamir Medical Center-এর বিজ্ঞানীরা। তাদের দাবি তারা মানুষের বয়স ২৫ বছর কমাতে পারবেন এক ধরণের অক্সিজেন প্রক্রিয়ার মাধ্যমে। তারা দাবি করছেন আপনার বয়স হ্রাসের সাথে সাথে শরীরের রোগ ব্যাধি ও কমতে পারে। সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ হয়েছে দ্য জেরুজালেম পোস্ট-এ Shai Efrati নামের এক বিজ্ঞানীর। সেই প্রতিবেদনে তিনি মন্তব্য করেন, তিনি মন্থর করতে পারবেন সেলুলর প্রক্রিয়া বয়স বাড়ার প্রক্রিয়াকে।

তিনি দাবি করছেন Telomere shortening মেকানিজম জীববিজ্ঞানের Holy Grail. আর সেই বিজ্ঞানী দাবি করছেন তাতেই বয়স বাড়ার প্রক্রিয়ায় প্রভাব ফেলা যেতে পারে বলে। বয়স কমাতে হলে জীবনযাপনে কিছু বদল, ব্যায়াম ও সেইসঙ্গে অক্সিজেন নির্ভর প্রক্রিয়ার খুবই প্রয়োজন। বিজ্ঞানীরা মনে করছেন বয়স বাড়ার এই প্রক্রিয়া মন্থর করা যেতে পারে এই তিনের মিশেলে ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.